প্যানিক ডিজঅর্ডার কী, রোগীর আচরণ কেমন

Looks like you've blocked notifications!

অনেকেই প্যানিক ডিজঅর্ডারে ভুগছেন। একটা কিছু হলে সেটা নিয়ে রোগীর বাড়তি মনোযোগ দেখা যায়। এটি এক ধরনের মানসিক সমস্যা। অনেক সময় এটি খারাপ ফল বয়ে আনে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব প্যানিক ডিজঅর্ডার কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে প্যানিক ডিজঅর্ডার ও এ থেকে পরিত্রাণের উপায় নিয়ে কথা বলেছেন স্কয়ার হসপিটালে মনোরোগবিদ্যা বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আজিজুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

প্যানিক ডিজঅর্ডার বলতে আসলে কী বোঝায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আজিজুল ইসলাম বলেন, বিজ্ঞানের ভাষায় বা আমাদের মানসিক রোগের ভাষায় সংজ্ঞায়িত করি; আমি একটি ওয়ার্ড বলি, একিউট, এপিসোডিক, অ্যাংজাইটিস ডিজঅর্ডার। এটা হলো প্যানিক ডিজঅর্ডার। একিউট মানে হলো তীব্র আকারে আসা। এপিসোডিক মানে মাঝেমধ্যে আসবে। আর অ্যাংজাইটি মানে হলো উদ্বিগ্নতা। যে উদ্বিগ্নতা মাঝেমাঝে হবে এবং খুবই তীব্র আকারে হবে, সেই উদ্বিগ্নতাকে বলে প্যানিক ডিজঅর্ডার।

উদাহরণ দিয়ে অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আজিজুল ইসলাম বলেন, করিম সাহেব ব্রেকফাস্ট করে গা এলিয়ে দিলেন। হুট করে তাঁর মনে হলো বুকটা কি একটু চিনচিন করছে বা বুকটা একটু ধড়ফড় করছে। আসলে হয়তো ওই রকম কিছু করছেই না। করিম সাহেব চিন্তা করছিলেন, হুট করে তাঁর মনে হলো বুকে বোধহয় একটু কীরকম লাগছে। কীরকম লাগছে দেখে তাঁর মনে হলো না জানি এখন তাঁর কী হয়ে যায়। আমার হার্ট অ্যাটাক হয়ে যাচ্ছে না তো? উনি অস্থির হওয়া শুরু করলেন। উনি ডাকা শুরু করলেন, আমার যেন কীরকম লাগছে। একটু পানি দাও তো দেখি। পানি খেলেন। কিন্তু উনার মনে হলো, না, এই শোনো, আমার কিন্তু দম বন্ধ হয়ে আসছে। আমার না জানি কী হয়ে যাবে। আমি তো ঘেমে যাচ্ছি, নিশ্চয়ই আমার একটা কিছু হচ্ছে। এখন শ্বাসকষ্ট শুরু হলো। এখন আর করিম সাহেব শ্বাস নিতে পারেন না। আমাকে হাসপাতালে নিয়ে যাও। আমার তো প্যানিক অ্যাটাক হয়ে গেছে। আমি তো এখন মরে যাব। প্যানিক অ্যাটাক অনেকটা এমনভাবে আসে। 

অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আজিজুল ইসলাম যুক্ত করেন, একটা জিনিস মনে রাখতে হবে, প্যানিক ডিজঅর্ডার ইজ আ মেন্টাল ডিজঅর্ডার, এটা মানসিক একটি রোগ। এটা কিন্তু শারীরিক রোগ থেকে হয়নি। এটা কিন্তু হার্টের রোগ থেকে হয়নি। করিম সাহেব যখন আইসিইউ বা ইমারজেন্সিতে গেলেন, ইমারজেন্সি ডাক্তার তো তাঁর এই অবস্থা দেখে ঘাবড়িয়ে গেল। তারা সাথে সাথে তাঁকে অক্সিজেন দিল। তাঁকে ইমারজেন্সি কেয়ারে নিল। অনেকে এমন তীব্রতা নিয়ে আসবেন যে আইসিইউতে গেলেন, তাঁর রক্ত পরীক্ষা হলো, ইসিজি হলো, ইকো হলো, অনেক কিছুই পরীক্ষা-নিরীক্ষা হলো, কিন্তু সব ফলাফল খুব ভালো।

প্যানিক ডিজঅর্ডার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।