প্রতিদিন খাবারের তালিকায় মাছ রাখুন

Looks like you've blocked notifications!

পৃথিবীর সব সুস্বাদু খাবারের অন্যতম হলো মাছ। কারণ, মাছে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে মাছের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মাছের পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন বায়ো-জিন কসমেসিউটিক্যালসের ফিটনেস নিউট্রিশন স্পেশালিস্ট জান্নাতুল নাঈমা আফরোজ।

পুষ্টিবিদ জান্নাতুল নাঈমা আফরোজ বলেন, মাছে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান, যার মধ্যে ভিটামিন ডি ও প্রোটিন অন্যতম। মাছে রয়েছে হাই কোয়ালিটি প্রোটিন, আয়োডিন, বিভিন্ন প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস। এ ছাড়া মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা আপনার স্বাস্থ্যের জন্য এবং ব্রেইনের জন্য খুবই উপকারী। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমাদের হার্টকে সচল রাখতে সাহায্য করে। বার্ধক্য প্রতিরোধ করতে ওমেগা থ্রি বেশ ভালো কাজ করে।

জান্নাতুল নাঈমা আফরোজ বলেন, মাছে থাকা তেল আমাদের ত্বককে ভালো রাখতে সাহায্য করে। আমাদের শরীরে কিছু ভিটামিন রয়েছে, যা ফ্যাট ছাড়া কাজ করতে পারে না। এই ফ্যাট আমরা মাছ থেকে গ্রহণ করতে পারি। মাছের এই ফ্যাট আমাদের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং শরীরে শক্তি বৃদ্ধি করে। মাছে উপস্থিত তেল অনেক রোগের ঝুঁকি কমায়। ডিপ্রেশন বা বিষণ্ণতা আজকাল কমন একটি রোগ। ডিপ্রেশন প্রতিরোধে মাছের তেল ভালো কাজ করে। এ ছাড়া যেসব ভিটামিন ফ্যাটনির্ভর, মানে ফ্যাট সলিউয়েবল ভিটামিন রয়েছে, সেই ভিটামিনের কার্যকারিতার জন্য হলেও আমাদের সপ্তাহে দু-এক দিন ফ্যাটি ফিশ খাওয়া দরকার।

জান্নাতুল নাঈমা আফরোজ যুক্ত করেন, টাইপ ওয়ান ডায়াবেটিস প্রতিরোধে আমরা বাচ্চাদের ফ্যাটি ফিশ খেতে পারি। এ ছাড়া যেসব বাচ্চার অ্যাজমা রয়েছে, অ্যাজমা প্রতিরোধে ফ্যাটি ফিশ দারুণ কাজ করে। চোখের সুস্থতা, ঘুমের সমস্যা এবং শারীরিক জড়তা থেকে পরিত্রাণ পেতে প্রতিদিন খাবারের তালিকায় মাছ রাখুন।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।