প্রতিদিন দুটি লটকন খান, তারপর দেখুন

Looks like you've blocked notifications!

লটকন ভিটামিন সি যুক্ত টক-মিষ্টি ফল। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে লটকনের পুষ্টিগুণ সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে লটকনের পুষ্টিগুণ সম্পর্কে বলেছেন স্কয়াল হসপিটাল লিমিটেডের পুষ্টিবিদ কথাকলি সরকার।

পুষ্টিবিদ কথাকলি সরকার বলেন, লটকনে অনেক পুষ্টিগুণ রয়েছে। এটা সরাসরি খাওয়া যায় বা অনেকে এটা দিয়ে জ্যাম তৈরি করে খেতে পছন্দ করেন। লটকনে বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল রয়েছে। লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা আমাদের ত্বক, দাঁত, হাড়, মাড়ির সুস্থতা প্রদানে সহায়তা করে। এতে এত পরিমাণ ভিটামিন সি রয়েছে যে আমরা যদি প্রতিদিন দুটো করে লটকন খাই, তাহলে ভিটামিন সি-র চাহিদা পূরণ হয়ে যায়।

কথাকলি সরকার বলেন, লটকনে প্রচুর পরিমাণে আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক এবং আরও বিভিন্ন ধরনের ম্যাক্রো ও মাইক্রো পুষ্টি উপাদান রয়েছে। এতে আয়রন ও ভিটামিন বি রয়েছে। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড এবং এনজাইম রয়েছে, যেটা আমাদের দেহ গঠন এবং সেল ও টিস্যু গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এ পুষ্টিবিদ আরও বলেন, লটকন খেলে বমি বমি ভাব দূর হয়। তবে অতিরিক্ত লটকন খেলে ক্ষুধামন্দা তৈরি করবে। লটকনে যে আয়রন রয়েছে, সেটা আমাদের হাড় এবং রক্তে হিমোগ্লোবিন বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লটকনের পাতা গুঁড়ো করে খেলে ডায়রিয়া রোগীদের খুব উপকার করে। কেননা এটি দ্রুত ডায়রিয়া উপশম করে। লটকন মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

পুষ্টিবিদ কথাকলি সরকার যুক্ত করেন, প্রতি ১০০ গ্রাম লটকন থেকে ৯২ কিলোক্যালোরি এনার্জি পাওয়া যায়। গরমে লটকন খুব উপকারী, কারণ এতে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকে। লটকন কোলেস্টেরল কমাতেও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য লটকন খুবই উপকারী একটি ফল। কিন্তু এতে পটাসিয়ামের পরিমাণ বেশি থাকায় কিডনি রোগীদের এটি কম খাওয়া উচিত।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।