ফিস্টুলা বা ভগন্দর প্রতিরোধের উপায় কী

Looks like you've blocked notifications!

অনেকেই পায়ুপথ বা মলাশয় বা মলদ্বারে বিভিন্ন সমস্যায় ভুগছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে মলদ্বারে ফিস্টুলা রোগের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে জানব। সেই সঙ্গে জানব ফিস্টুলা প্রতিরোধের উপায় কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মলদ্বারে ফিস্টুলাসহ বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের কোলোরেক্টাল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোছা. বিলকিস ফাতেমা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

এই যে ফিস্টুলা হয়ে থাকে, আপনি বলছিলেন সেটি বয়সভেদে হয়ে থাকে অথবা যাঁদের বংশগত হয়, অনেক সময় লাইফস্টাইলের কারণেও ফিস্টুলা হয়ে থাকে। এটিকে প্রতিরোধ করার উপায় কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মোছা. বিলকিস ফাতেমা বলেন, ফিস্টুলা প্রতিরোধের এক নম্বর উপায় হচ্ছে পারসোনাল হাইজিন মেইনটেইন করা। যেটা আমি আপনাকে বললাম যে ওই জায়গাটা পরিষ্কার রাখা এবং যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁদের সে অনুযায়ী ট্রিটমেন্ট নেওয়া। যে রোগটা আছে, সে রোগের প্রকৃত ট্রিটমেন্ট নেওয়া।

ডা. মোছা. বিলকিস ফাতেমা বলেন, আপনি যদি বুঝতে পারেন যে আপনার পায়খানার রাস্তায় সমস্যা আছে, ব্যথা হচ্ছে; ফোড়া অবস্থায় বা প্রাথমিক পর্যায়ে দেখা যাচ্ছে ছয়-সাত দিন যদি ফোড়া থাকে, তাহলে ফিস্টুলা অবধারিতভাবে হবে। যদি পায়খানার রাস্তায় ফোড়া হয়, তাহলে যত দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

ডা. মোছা. বিলকিস ফাতেমা যুক্ত করেন, আমাদের কাছে এমন অনেক রোগী আসে, কবিরাজের কাছে গিয়ে পায়খানার রাস্তার চারপাশে ঘা তৈরি করে নিয়ে আসে, তখন আমাদের খুব বেশি কিছু করার থাকে না। ওই রোগীকে লাইফ লং সাফার করতে হয়। তারা যদি সময়মতো ডাক্তারের কাছে গিয়ে ট্রিটমেন্ট নেয়, বাংলাদেশে এখন অনেক ডাক্তার আছে, এমবিবিএস ডাক্তার তো থানা লেভেলেও আছে, গ্রাম পর্যায়েও আছে। রোগীরা যদি ফিশার, ফিস্টুলা বা অ্যাবসেসের জন্য প্রাথমিক পর্যায়ে একজন এমবিবিএস ডাক্তারের কাছে যান, উনি কিন্তু প্রাথমিক পর্যায়ে রোগ শনাক্ত করতে পারবেন এবং উনি বলতে পারবেন কার কাছে যেতে হবে, কোন ডাক্তারের কাছে যেতে হবে এবং আদৌ তাঁর বিশেষজ্ঞের ট্রিটমেন্ট লাগবে কি না। যথাসময়ে যদি ট্রিটমেন্ট করা যায়, তাহলে পুরোপুরি নিরাময়যোগ্য।

ফিস্টুলাসহ মলদ্বারের বিভিন্ন সমস্যা ও প্রতিকার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।