ফেসিয়াল করলে কি ত্বক ফর্সা হয়

Looks like you've blocked notifications!

নরম, কোমল ও উজ্জ্বল ত্বক কে না চায়। কিন্তু পরিবেশ দূষণ, জীবন যাপন আর খাদ্যাভ্যাসের কারণে অনেক সময় ত্বক মলিন হয়ে যায়। অনেকের ত্বক প্রাকৃতিকভাবেই কম ফর্সা। তাঁরা ত্বক উজ্জ্বল করতে চান। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে স্কিন ব্রাইটেনিং সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্কিন ব্রাইটেনিংসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন রেডিয়েন্স লেজার ক্লিনিকে চর্মরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ডা. জাহিদা নাসরিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

যখন কেউ ডাক্তারের শরণাপন্ন হচ্ছেন, আপনারা কাউন্সেলিংয়ের বিষয়গুলো করে থাকেন, সে ক্ষেত্রে ট্রিটমেন্ট কোন পদ্ধতিতে শুরু করে থাকেন, সঞ্চালকের এ কথা জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, আমাদের কাছে যখন কোনও পেশেন্ট বা ক্লায়েন্ট আসেন, বলেন স্কিনটাকে একটু ব্রাইট করতে চাচ্ছি, কীভাবে কী করব। আমরা প্রথমে তাঁর স্কিন অ্যানালাইসিস করে দেখি যে মেলানিনের কন্ডিশন কী রকম আছে। তো মেলানিন যাঁর স্কিনে কম থাকে বা বেশি থাকে, এর ওপর নির্ভর করে আমরা ট্রিটমেন্ট প্ল্যান সাজিয়ে থাকি। প্রথমেই আমরা তাঁকে কিছু সানস্ক্রিন এবং কিছু ময়েশ্চারাইজার দিয়ে স্কিন কন্ডিশনিংয়ের ব্যাপারটা প্ল্যান করি। সপ্তাহ দুয়েক পর থেকে আমরা তাঁর গ্লুটাথায়োন ট্রিটমেন্ট স্টার্ট করতে পারি, ইনজেকশনের জন্য পেশেন্টকে অ্যাডভাইজ করে থাকি।

সে ক্ষেত্রে কাউন্সেলিংয়ের বিষয়টি কীভাবে করে থাকেন, সঞ্চালকের এ কথা জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, আমরা সাধারণত বলে থাকি, ছয় মাস বা এক বছর আপনাকে টানা সময় দিতে হবে। আপনাকে প্রচুর ধৈর্য ধারণ করতে হবে এ ট্রিটমেন্টের জন্য। মাঝখানে যেন ব্রেক না দেয় এবং প্রপারলি ট্রিটমেন্টটা কন্টিনিউ করে। এতে দেখা যায় পেশেন্টের আউটকাম ভালো আসে। মাঝখানে কেউ ব্রেক দিল, এক মাস বা দুমাস পর আশা হারিয়ে ফেলে, এ রকম যেন না হয়, সেজন্য আমরা পেশেন্টকে কাউন্সেলিং করে থাকি।

ফেসিয়াল আসলে কী, সেটি কতটুকু কার্যকর ভূমিকা পালন করে থাকে, সঞ্চালকের এ কথা জবাবে ডা. জাহিদা নাসরিন বলেন, প্রচলিত যে পার্লার ফেসিয়াল, এগুলোকে আমি অবশ্যই সাজেস্ট করব না। আমরা পেশেন্টকে হাইড্রাফেসিয়াল করতে বলতে পারি কিংবা পিআরপি ফেসিয়াল করতে পারে। কিছু ট্রিটমেন্ট প্রসিডিউর আছে, আমরা মেজোথেরাপি বলে থাকি। এগুলো করতে পারে। তবে প্রচলিত যে পার্লারে ফেসিয়াল, এগুলোতে দেখা যায়, সবক্ষেত্রে না। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় কিছু কেমিক্যাল প্রোডাক্ট ইউস করে, উল্টো স্কিনের জন্য হার্মফুল হয়।

ত্বক ফর্সাকরণ সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।