বংশগত চুল পাতলা, মেয়েদের কী করণীয়

Looks like you've blocked notifications!

অনেকেই চুল পড়া সমস্যায় ভুগছেন। এর জন্য পরিবেশ দূষণ ও আমাদের জীবন যাপন পদ্ধতি দায়ী। সেই সঙ্গে রয়েছে বংশগত রোগ। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, মেয়েদের ক্ষেত্রে বংশগতভাবে চুল পাতলা হলে প্রতিরোধের উপায় কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মেয়েদের ক্ষেত্রে বংশগত চুল পাতলা হলে প্রতিরোধের উপায় বাতলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

মেয়েদের ক্ষেত্রে জানতে চাই, যাঁদের এই ধরনের সমস্যা রয়েছে, বংশগতভাবে চুল পাতলা যাঁদের, তাঁরা আসলে কী করতে পারেন বা তাঁদের ক্ষেত্রে প্রসিডিউরটা কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, মেয়েদের ক্ষেত্রে তারা আসবে, আসার পর কিছু হিস্ট্রি নেব। তারপর আমি যে এতক্ষণ কারণগুলো বললাম, সে কারণগুলো থেকে হিস্ট্রি নিয়ে খুঁজে বের করব। তারপর আমার যদি কোনও টেস্ট করা লাগে, উনার শারীরিক কোনও সমস্যা ভেতরে আছে কি না। ওগুলো বের করে যদি আমরা কোনও কারণ খুঁজে পাই; ধরা যাক থাইরয়েড ডিজিজ আছে, ওরাল কন্ট্রাসেপটিভ পিল খায় বা কোনও ধরনের হেয়ার স্টাইলিং করেছে, সে বুঝতে পারছে না যে সেখান থেকে চুল পড়া শুরু হয়েছে।

ডা. ফারিয়াল হক এলভিস বলেন, যদি লোকালি স্ক্যাল্পে কোনও ডিজিজ থাকে, সেটা আমরা চেক করব। সো, এ কারণগুলো থেকে খুঁজে বের করে ওভাবে আমরা ট্রিটমেন্ট করি। যদি কোনও ধরনের কারণ না পাওয়া যায়, শুধু প্রিকশন অনুযায়ী আসে যে আমি সামনে প্রিকশন নিতে চাই, যেহেতু আমার ফ্যামিলিতে এটা আছে, সেটা যাতে না হয়; সে ক্ষেত্রে আমরা ভিটামিন টেস্টগুলো করে দেখি। কোনও ধরনের ভিটামিন ডেফিসিয়েন্সি থাকলে ওটার সাপ্লিমেন্ট দিই। যদি নাও থাকে, দু-একটা সাপ্লিমেন্ট আমরা দিই। অত্যাধুনিক আরও সাপ্লিমেন্ট আছে, শুধু ভিটামিন না। ওই সাপ্লিমেন্টের মাধ্যমে আমরা মোটামুটি চেষ্টা করি একটা সমাধান করার। আর লাইফস্টাইল তো সবার আগে। লাইফস্টাইল, ডায়েট ইত্যাদি।

বংশগত চুল পড়া সমস্যা প্রতিরোধ সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।