বাচ্চা বুকের দুধ কম পেলে করণীয় কী

Looks like you've blocked notifications!

অনেকেই বন্ধ্যত্ব ও চর্মরোগের নানান সমস্যায় ভুগছেন। আজ আমরা এই দুই রোগ কেন হয় এবং প্রতিকারই বা কী, সে সম্পর্কে দুজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে বিস্তারিত জানব।

এনটিভির স্বাস্থ্যবিষয়ক আয়োজন ডাক্তার আছেন আপনার পাশে-র একটি পর্বে বন্ধ্যত্ব ও চর্মরোগ নিয়ে কথা বলেছেন বিআরবি হসপিটালের গাইনি অ্যান্ড ইনফার্টিলিটি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. কামরুন নেসা এবং ইউএস-বাংলা মেডিকেল কলেজের চর্মরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. রাশিদুল হাসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

বাচ্চা কেন বুকের দুধ পাচ্ছে না, এক দর্শকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. কামরুন নেসা বলেন, বাচ্চা বুকের দুধ না পাওয়ার অনেক কারণ আছে। তার মধ্যে একটা হচ্ছে, আমাদের দেশের মায়েদের দেখা যায় তার খাবারের রুটিন ঠিক থাকে না। সে যখন ঘরের কাজ করতে থাকে, তার নিজের পুষ্টি যদি ঠিক না থাকে, তাহলে তার বাচ্চা কীভাবে বুকের দুধ পাবে। সেজন্য আমরা বলি, আগে নিজের খাবারটা ঠিক করতে হবে। প্রচুর পরিমাণে পানি খেতে হবে, দুধ খেতে হবে, পুষ্টিকর খাবার খেতে হবে। তাহলেই বাচ্চা দুধ পাবে। এবং বাচ্চাকে নিয়মিত খাওয়াতে হবে।

অধ্যাপক ডা. কামরুন নেসা বলেন, বাচ্চাকে যদি বুকের দুধের পাশাপাশি আর্টিফিশিয়াল দেওয়া হয়, তাহলে বাচ্চা মায়ের বুকের দুধ সাক করতে চায় না। তখন অটোমেটিক্যালি মায়ের বুকের দুধ কমে যায়। আর এগুলো সব মেইনটেইন করার পরেও যদি বুকের দুধ না আসে বা কম আসে, তাহলে আমরা খুব শর্ট পিরিয়ডের জন্য ট্যাবলেট দিই। এতে মিল্ক সিক্রেশন কিছুটা বাড়ে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মায়ের খাবার এবং বাচ্চাকে নিয়মিত খাওয়ানোর রুটিন।

বাচ্চা হওয়ার পরে পিরিয়ড শুরু হলে অনেক বেশি ব্লিডিং হচ্ছে, প্রতিকার কী; দর্শকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. কামরুন নেসা বলেন, অনেক দিন পরে পিরিয়ড হলে ইউটেরাসের ভেতরের লাইনিংটা একটু থিক থাকে। সেই পিরিয়ডটা অনেক সময় হেভি হতে পারে। এখন নেক্সট পিরিয়ডটা খেয়াল করতে হবে। তখন যদি অনেক বেশি ব্লিডিং হয়, তাহলে ওষুধ খেতে হবে। ওষুধ খাওয়ার পরেও যদি না কমে তাহলে গাইনি ডাক্তার দেখিয়ে আলট্রাসনোগ্রাম করে দেখতে হবে ইউটেরাসের কন্ডিশন কেমন আছে।

বন্ধ্যত্ব ও চর্মরোগ সমস্যা এবং এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।