বিশ্বের সবচেয়ে দামি সবজি

Looks like you've blocked notifications!
ছবি- পিক্সাবে

সবজির বাজার এমনিতেই গরম। তার ওপর যদি হয় এক কেজি সবজির দাম ১ লাখেরও বেশি, তাহলে কী অবস্থা হবে ভেবে দেখেছেন? বিশ্ব বাজারে সবচেয়ে দামি সবজি হিসেবে বিবেচনা করা হয় হপ শুটসকে।  যার দাম প্রতি কেজি এক লাখেরও বেশি। প্রচলিত আছে, হপ শুটস চাষ করতে করতে কোমর ভেঙে যায় চাষিদের। অনেক পরিশ্রম ও সময় লাগে এটি চাষে। সে জন্যই খুব কম জায়গায় চাষ করা হয় হপ শুটস। এটি সাধারণত বিয়ারের সাথে যুক্ত, কারণ ফুলগুলি অ্যালকোহলযুক্ত পানীয় তৈরিতে ব্যবহৃত হয়।

হপ শুটসের বৈজ্ঞানিক নাম হিমুলাস লুপুলাস। সবজিটির গাছ ছয় মিটার লম্বা হয়। বেঁচে থাকে ২০ বছর পর্যন্ত।‌ এর জমি তৈরির প্রস্তুতি নিতে হয় তিন‌ বছর আগে থেকে।

হপসের পুষ্টিগুণ

হপ শুটস একটি ভেষজ ওষুধ হিসাবে বিবেচিত হয়। এর মধ্যে বিভিন্ন প্রয়োজনীয় তেল, ভিটামিন এবং খনিজ রয়েছে। এ ছাড়া এতে ভিটামিন ই, ভিটামিন বি ৬ এবং ভিটামিন সি এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও সক্রিয় করে।

স্বস্থ্যের জন্য উপকারী

গবেষণায় দেখানো হয়েছে, হপস পেশীর এবং শরীরের ব্যথা উপশম করে। এটি পেশীকে শিথিল রাখে। এই সবজি শরীরের বিপাককে ত্বরান্বিত করে। তাই, খাদ্য হজমেকে প্রশমিত করে। যক্ষ্মা সারানোর জন্য ব্যবহার করা হয় হপ শুটস। এ ছাড়া দুশ্চিন্তা, অনিদ্রা, অতিরিক্ত মানসিক চাপ  কমাতেও এটি ব্যবহার করা হয়‌। 

ত্বকের জন্য উপকারী

হপ শুটসের প্রাকৃতিক তেল এবং খনিজগুলো ত্বকের জন্য উপকারী। এটি ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। এই সবজি রক্ত সঞ্চালন ঠিক রাখে। যার ফলে ত্বকের লালচেভাব কমে যায়। জ্বালাপোড়া কমাতে অত্যন্ত কার্যকর।

চুল পড়া কমায়

গবেষণা অনুসারে, চুল ধোয়ার জন্য বিয়ার ব্যবহার করা হয়। কারণ এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং হপস। চুল পড়া ও খুশকি কমাতে সাহায্য করে এই সবজি।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া/ হিন্দুস্তান টাইমস