ব্রাশ না করলে দাঁত হলুদ হয় কেন

Looks like you've blocked notifications!

শুধু সুস্বাস্থ্যের জন্য নয়, সৌন্দর্যচেতনায় দাঁতের অবদান অনেক। শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের মতোই দাঁতের যত্ন নিতে হবে। দাঁত ও মাড়ির নানাবিধ সমস্যায় মুখে দুর্গন্ধ হতে পারে। অনেকের দাঁত হলদেটে। তাই নিয়মিত দাঁত ব্রাশ করতে হবে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, ব্রাশ না করলে দাঁত হলুদ হয় কেন।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানে দাঁতের যত্ন নিয়ে কথা বলেছেন রাজ ডেন্টাল সেন্টারের প্রতিষ্ঠাতা ডা. মো. আসাফুজ্জোহা রাজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

দাঁত ব্রাশ না করলে হলুদ হয়ে যায়, এ কথাটি আসলে অনেকেই জানেন এবং অনেকে বিশ্বাস করেন। সে ক্ষেত্রে এ বিষয়টি সত্য কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, দাঁতের মধ্যে যখন প্লাক জমবে, প্লাক বলতে আমাদের গৃহীত খাদ্যকণা, মুখের মধ্যে মিলে যাওয়া অসংখ্য ব্যাকটেরিয়া মিলেই প্লাক তৈরি হয়। আরও সহজ করে বলতে গেলে ২৪ ঘণ্টায় একবারও দাঁত ব্রাশ না করলে আমি যদি নখ দিয়ে দাঁতের ওপর আঁচড় দিই, দেখব যে নখের মধ্যে সাদা-সাদা জিনিস লাগছে। এটাই প্লাক। এই প্লাক জমে থাকলে দাঁত বিবর্ণ হয়ে যাবে। খুব স্বাভাবিক।

ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, প্লাক যদি রয়েই যায়, কিছুদিনের মধ্যে এই প্লাক শক্ত পাথরে পরিণত হয়। তখন ব্রাশেও এটা যায় না। মনে রাখতে হবে, প্লাক কিন্তু ব্রাশে যায়। কিন্তু প্লাক যখন আস্তে আস্তে শক্ত পাথরে পরিণত হয়, তখন হাজার ব্রাশ করেন, এটা সহজে যাবে না। এটা যেতে হলে ডাক্তারের কাছে গিয়ে স্কেলিং করতে হবে। এ জন্য ব্রাশ করে যদি আমি প্লাকটাকে জমতে না দিই, তাহলে পাথরও হবে না, দাঁতের যে বিবর্ণ ভাব হওয়ার প্রবণতা, সেটি অনেকটাই কমে যাবে।

বাজারে বিভিন্ন ধরনের চটকদার বিজ্ঞাপন রয়েছে যে দাঁত ফর্সা করার, যেটা আমরা বলি হোয়াইটেনিং। চকচকে করার জন্য বিভিন্ন ধরনের টুথপেস্ট ব্যবহার করতে বলা হয়। সেগুলো আদৌ কোনও কার্যকর ভূমিকা পালন করে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, হ্যাঁ, এখন অবশ্য অনেক টুথপেস্ট বেরিয়েছে। বিশেষ করে ভালো ব্র্যান্ডের টুথপেস্ট। এর মধ্যে কিছু হাইড্রোজেন পার অক্সাইড জাতীয় জিনিস থাকে। দাঁত কিছুটা সাদা করে। তবে এ প্রসঙ্গে একটি কথা বলতে হবে, বাসে দেখা যায়, বাজারে দেখা যায়, ভ্যানের মধ্যে বিক্রি করে, দাঁতকে সাদা-উজ্জ্বল করা হয়, সেটি একদম একটা অ্যাসিড টাইপের কেমিক্যাল। দাঁতকে ঠিকই সাদা করে, কিন্তু এনামেলকে একদম নষ্ট করে ফেলে। এ জাতীয় জিনিস একদমই ব্যবহার করা যাবে না। শক্তভাবে বলতে হবে, ভ্যানে যেগুলো পাওয়া যায়, বাসের মধ্যে বিক্রি করে, লেখাই থাকে দাঁত সাদা করা হয়। দাঁত সাদা হয়, কিন্তু করা যাবে না। সাদা হলেও দাঁতের যে অপূরণীয় ক্ষতি হয়ে যায়, সেটা কিন্তু পরবর্তীতে আর ভালো করা সম্ভব হয় না।

দাঁত সাদাকরণ সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।