ব্রেইনকে সতেজ ও প্রখর রাখতে কী খাবেন

Looks like you've blocked notifications!

ঘরের কাজ বা বাইরের কাজ, এ ক্ষেত্রে ব্রেইনের কার্যকারিতা খুব জরুরি। কারণ, ব্রেইন যদি ঠিক না থাকে এবং স্মৃতিশক্তি যদি ঠিক না থাকে, তাহলে প্রাত্যহিক কাজকর্মে ব্যাঘাত ঘটবে। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে ব্রেইনকে সতেজ ও প্রখর রাখতে করণীয় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ব্রেইনকে সতেজ ও প্রখর রাখতে করণীয় সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ ইশরাত জাহান।

পুষ্টিবিদ ইশরাত জাহান বলেন, এই প্রতিযোগিতার দিনে আমাদের ব্রেইনের কার্যক্ষমতা ঠিক রাখাটা একটি চ্যালেঞ্জিং বিষয়। প্রথমে আমি বলব ডিমের কথা। ডিম একটি সুপারফুড। ভিটামিন সি ছাড়া আল্লাহ প্রদত্ত যত ভিটামিন আছে, সেগুলো এই খাবারে পাওয়া যায় এবং কোলিন নামে একটি খাদ্য উপাদান আছে, যেটি আমাদের ব্রেইনে কার্যক্ষমতা, বিশেষ করে নিউরনের সুস্থতায় সাহায্য করে। কোলিন উপাদান যেহেতু ডিমে পাওয়া যাচ্ছে, ডিম যদি আপনি প্রতিদিন খাদ্যতালিকায় রাখেন, তাহলে খুব সহজেই ব্রেইনের কার্যক্ষমতা বৃদ্ধি করতে পারবেন।

পুষ্টিবিদ ইশরাত জাহান আরও বলেন, মাছ সাধারণত দিনে আমরা এক থেকে দুই টুকরো খাই। কিন্তু কী ধরনের মাছ খাচ্ছি, সেটা খুব ইমপরটেন্ট। বিশেষ করে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যে মাছগুলো আছে, আমরা সামুদ্রিক মাছ বলে থাকি, এগুলো প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে, যেগুলো ব্রেইনের সুস্থতায় কার্যকর। আমাদের ব্রেইন কিন্তু পুরোটাই ফ্যাট দিয়ে তৈরি, ফ্যাটটাকে সুস্থ ও কর্মক্ষম রাখতে সাহায্য করে।

পুষ্টিবিদ ইশরাত জাহানের পরামর্শ, টক দই এমন একটি খাবার, যেটা আমাদের শরীরের সুস্থতার পাশাপাশি   রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। বিশেষ করে আমাদের পেট পরিষ্কার করা এবং পেটের যাবতীয় প্রবলেম সলভ করতে টক দইয়ের জুড়ি নেই। টক দইয়ে থাকা প্রোবায়োটিক উপকারী এবং এটা যখন থাকে, তখন শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ব্রেইনে যখন রক্ত যায়, রক্তের সাথে অক্সিজেনও পরিবহণ করে। তখন ব্রেইনের কার্যক্ষমতা আরও বৃদ্ধি পায়।

ব্রেইনকে সতেজ ও প্রখর রাখতে কী খাবেন, তার বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।