ব্রেকআপ হতে পারে হার্ট অ্যাটাকের কারণ

Looks like you've blocked notifications!
ছবি : পিক্সেল

আমরা অনেকেই জীবনের কোনো না কোনো সময়ে ব্রেকআপের সম্মুখীন হয়। এটি একটি  অপ্রত্যাশিত ঘটনা। ব্রেকআপ শুধু মানসিক যন্ত্রণার কারণ নয়, শারীরিক স্বাস্থ্যকেও প্রভাবিত করতে পারে।  

বিশেষজ্ঞদের মতে, প্রেমের সম্পর্কের ব্রেকআপ আপনার হার্টে নেতিবাচকভাবে প্রভাব ফেলে।

কষ্টে থাকলে মস্তিষ্কে থাকা কর্টিসল পেশীগুলিকে উত্তেজিত করে। এতে পেশীগুলো ফুলে যায়। যার ফলে মাথাব্যথা হয়, ঘাড় শক্ত হয় এবং আপনার বুকে ব্যথা অনুভূতি হয়।

ব্রেকআপের পর মস্তিষ্কে থাকা ‘ডোরসাল অ্যান্টিরিয়র সিঙ্গুলেট কর্টেক্স’ সক্রিয় হয়ে যায়। তাই এসময় শারীরিক ব্যথা হয়। গবেষণায় জানা  যায়, ব্রেকআপের মানসিক ব্যথা শারীরিক ব্যথার মতোই বাস্তব। গবেষকদের মতে,  মানসিক এবং শারীরিক ব্যথা একই মস্তিষ্কের অঞ্চল দ্বারা কেন্দ্রীভূত হয়। এটি হৃদস্পন্দন এবং শ্বাস-প্রশ্বাসের কার্যক্রমকে ধীরগতির করে দেয়। এ সময় হৃৎস্পন্দন বাড়াতে এবং আপনার পেশীকে জাগিয়ে তুলতে শরীরে এক ধরনের হরমোন নিঃসরণ হয়। এটি শরীরে এক ধরনের অস্বস্তি সৃষ্টি করে। এমনকি বুকে ব্যথাও হতে পারে।

ব্রেকআপের চাপ কিছু ব্যক্তির জন্য স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের কারণ বলে জানা গেছে।

এক্ষেত্রে, যদি চিকিত্সা না করা হলে এটি হুমকি হয়ে উঠতে পারে।

কীভাবে বৈজ্ঞানিকভাবে ব্রেকআপের পরে আপনার হৃদয়ের চিকিৎসা করবেন ?

শারীরিকভাবে সক্রিয় থাকার চেষ্টা করতে হবে। সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখতে হবে। বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্যদের  সাথে সময় কাটাতে হবে। একটি সম্পর্ক শেষ হওয়ার পরে, আমরা প্রায়ই এটি ধরে রাখার চেষ্টা করি। এতে কেবল যন্ত্রণা দীর্ঘায়িত হবে। পাশাপাশি আপনার সময়ও অপচয় হবে।

ব্রোকেন হার্ট সিনড্রোম কি?

ব্রোকেন হার্ট সিন্ড্রোম একটি অবস্থা যা মূলত চাপপূর্ণ পরিস্থিতি। ব্রেকআপের কারণে এই সিন্ড্রোমটি হতে পারে। এটি একটি গুরুতর শারীরিক অসুস্থতা। ব্রোকেন হার্ট সিন্ড্রোম সাধারণত

একটি অস্থায়ী অবস্থা। এই সিন্ড্রোমটি অবরুদ্ধ ধমনী দ্বারা সৃষ্ট হয় না। একটি চাপযুক্ত মানসিক অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়ার কারণে হয়।

আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্য উভয় ক্ষেত্রেই ব্রেকআপের সাথে যুক্ত। নিজেকে নিশ্চিত করুন যে আপনি খারাপ সময় কাটিয়ে উঠতে পারবেন। নতুন করে শুরু করতে নিজেকে সাহায্য করুন। মনে রাখবেন যে, ব্রেকআপ কাটিয়ে উঠা একটি মানসিক এবং শারীরিক প্রক্রিয়া। সময়ের সাথে সাথে এটা সহজ হয়ে যাবে।

সূত্র : বোল্ডস্কাই