মধু কি কখনও নষ্ট হয়?

Looks like you've blocked notifications!
ছবি- পিক্সাবে

ওজন কমাতেই বা সৌন্দর্য বাড়াতে, মধুর উপকারিতার কথা  বলে শেষ করা যাবে না । মধুর ইতিহাসের কথা বললে জেনে অবাক হবেন যে, মধু হাজার বছরের পুরনো। এমনকি প্রাচীন সভ্যতার ধ্বংসাবশেষে যে মধু পাওয়া গেছে তাও ভালো অবস্থায় ছিল। মধু কখনই নষ্ট হয় না।  খাঁটি মধুর মেয়াদ থাকে অনন্তকাল।

খাঁটি মধুর মেয়াদ শেষ হওয়ার তারিখ নেই কেন?

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া দ্বারা পরিচালিত একটি গবেষণা মধুর এই রহস্য খুঁজে বের করা হয়েছে। মধুর দীর্ঘায়ুর পিছনের রহস্য হল খাঁটি মধুতে আর্দ্রতা থাকে না। যার কারণে ব্যাকটেরিয়া বেঁচে থাকতে পারে না। মধু দীর্ঘদিন নষ্ট না হওয়ার এটাই সম্ভবত একমাত্র কারণ। গবেষণায় আরও বলা হয়েছে যে, মধু যদি নষ্ট হয়ে যায়, তাহলে বুঝে নিতে হবে তা খাঁটি ছিল না।

যেভাবে মধু তৈরি হয়

বিজ্ঞানী আমিনা হ্যারিস টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, মৌমাছিরা মধু তৈরি করতে যে পরাগ বেছে নেয় তাতে ৬০ থেকে ৮০ শতাংশ পানি থাকে। কিন্তু মধু তৈরি করার সময় মৌমাছিরা সমস্ত আর্দ্রতা সরিয়ে ফেলে। তাই বাকি অংশ মধুর আকারে থাকে। মধু তৈরির উপরই নির্ধারণ হয় এর দীর্ঘায়ু।

চিকিৎসা ক্ষেত্রে মধু

গবেষকরা বিশ্বাস করেন যে, মধুর একটি দুর্দান্ত অ্যান্টিসেপটিক। কারণ মধুতে কোনো জীবন বিকাশ করতে পারে না। উল্লেখযোগ্যভাবে, মিশরীয় সভ্যতায়,  চক্ষু ও চর্ম সংক্রান্ত রোগের চিকিৎসায় ব্যবহৃত হত মধু। আয়ুর্বেদে, মধু অনেক কার্যকর ওষুধ তৈরি করতে ব্যবহৃত হয়।

সুত্র- টাইমস অব ইন্ডিয়া