মাসিকের সময় তলপেটে ব্যথার কারণ কী

Looks like you've blocked notifications!

অনেকের মাসিকের সমস্যা রয়েছে। মাসিক চলাকালে পেটে ব্যথা অনুভূত হয়। এ নিয়ে অনেকে চিন্তিত। এর পেছনে কী কী কারণ বেশি দায়ী। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির সরাসরি স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান ডাক্তার আছেন আপনার পাশে-এর একটি পর্বে দাঁত ও নারীর বিভিন্ন সমস্যা এবং প্রতিকার নিয়ে কথা বলেছেন ঢাকা ডেন্টাল কলেজের কনজারভেটিভ ডেন্টিস্ট্রি অ্যান্ড এন্ডোডনটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. কামরুন নাহার সুমি এবং ল্যাব এইড হাসপাতাল লিমিটেডের গাইনি অবস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাবিনা পারভীন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. সাবিনা পারভীন বলেন, মাসিকের সময় যে ব্যথা হয়, যেটাকে আমরা বলি ডিজমেনোরিয়া। ডিজমেনোরিয়া মেইনলি যে কারণে হয়, প্রত্যেকটা বয়সের সঙ্গে রিলেটেড। একটা রিপ্রোডাকটিভ মেয়ের যদি মাসিকের সময় তলপেটে ব্যথা হয়, প্রথমেই আমরা সাধারণত চিন্তা করি যে এটা তার পেলভিক ইনফ্ল্যামেটরি কোনও ডিজিজ কি না, অথবা এটা সাধারণ ডিজমেনোরিয়া, যেটা তার ২৪ বছর বয়সে এমনিই চলে যাবে। এর সাথে আরেকটা মেজর কারণ আজকাল দেখা যায়, সেটা হচ্ছে এন্ডোমেট্রিওসিস। যতই সভ্যতা এগোচ্ছে, এন্ডোমেট্রিওসিস আমাদের সমাজে বড় রোগ হিসেবে দেখা যাচ্ছে।

দাঁতব্যথা সম্পর্কিত সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. কামরুন নাহার সুমি বলেন, দাঁতব্যথা একটি কমন সমস্যা। আমাদের চেম্বারে রোগীরা প্রধান যে সমস্যাটা নিয়ে আসে, সেটি দাঁতব্যথা। দাঁতব্যথার অনেক কারণ রয়েছে। প্রথম কারণটি হলো দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজ। এ ছাড়া আরও কিছু কারণে দাঁতব্যথা হতে পারে। যেমন আঘাতজনিত কারণে, দুর্ঘটনাজনিত কারণে অথবা যদি আমরা হার্ড ব্রাশ করি, তা হলেও অনেক সময় দাঁতে ব্যথা হতে পারে।

দাঁত ও নারীর বিভিন্ন রোগ এবং এসবের প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।