মাসে কি ৪ দিনের বেশি মাথাব্যথা করে?

Looks like you've blocked notifications!

মাথাব্যথায় আক্রান্ত হননি, এমন মানুষ বোধহয় খুব কম পাওয়া যাবে। প্রায়ই আমাদের অনেকের মাথাব্যথা হয়। ডাক্তারের শরণাপন্ন হন অনেকে। কিন্তু তার পরেও থেকে যায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব মাথাব্যথা কেন হয়, কারণই বা কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মাথাব্যথা ও এর প্রতিকার সম্পর্কে কথা বলেছেন ঢাকার মুগদা মেডিকেল কলেজের নিউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. নাজমুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

মাথাব্যথা কেন হয়ে থাকে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. নাজমুল হক বলেন, আমাদের যে ব্রেইন, এ অরগানটা খুবই সেনসিটিভ। যে কোনও কিছুর ইকুইলিব্রিয়াম নষ্ট হয়ে গেলে, যেমন আপনি একটু কম ঘুমালেন, রেগুলারলি খেলেন না বা রোদে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকলেন, তখনই কিন্তু মাথাব্যথা বা ইকুইলিব্রিয়াম থেকে সরে গেলে মাথা ব্যথা করে। অনেক সময় মাথা ছাড়া মাথার আশপাশে যে অরগানগুলো আছে, যেমন আপনি হয়তো ভালো চোখে দেখেন না, কিন্তু চশমা ইউস করছেন না, তাহলে কিন্তু মাথাব্যথা করবে। কানের ইনফেকশন থেকেও মাথাব্যথা করতে পারে। অনেক সময় ব্রেইনের কিছু রোগ আছে, যেমন মাইগ্রেন, এটাতে তীব্র মাথাব্যথা হয়, বমি হয়। খুব সিরিয়াস টাইপের রোগের জন্যও মাথাব্যথা করে, যেমন ব্রেইন টিউমার, স্ট্রোক ইত্যাদি।

কী কী উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত বলে আপনি মনে করেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. নাজমুল হক বলেন, যে কোনও মাথাব্যথা যদি মাসে চার দিনের বেশি হয়, সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। তবে কিছু কিছু মাথাব্যথা প্রথম দিন হলেই ডাক্তারের পরামর্শ নিতে পারেন। যদি প্রচণ্ড মাথাব্যথা হয় এবং সাথে যদি অনেক বমি থাকে, সাথে যদি খিঁচুনি হয়, সাথে যদি আপনি অজ্ঞান হয়ে যান, সে ক্ষেত্রে প্রথম বার মাথাব্যথা হলেই ডাক্তারের পরামর্শ হতে হবে।

এ ক্ষেত্রে আসলে কী কী জটিলতা হতে পারে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. নাজমুল হক বলেন, যদি মাথাব্যথার সাথে বমি থাকে, সে ক্ষেত্রে আমরা এটাকে কখনও হেলাফেলা করে দেখি না বা নরমাল মাথাব্যথা হিসেবে মনে করি না। যদিও অনেক সময় মাথাব্যথার সাথে বমি মাইগ্রেনে হতে পারে, যার অবশ্য ব্রেইনে বড় প্যাথলজি থাকে না। কিন্তু এটি বড় প্যাথলজির ইঙ্গিত হতে পারে। সে ক্ষেত্রে ব্রেইন স্ট্রোক, ব্রেইন টিউমার, ব্রেইনের আরও কিছু রোগ, যেমন অ্যাংজাইটিস, এনসেফালাইটিস এ ধরনের রোগগুলোর ইঙ্গিত মাথাব্যথার সাথে বমি বা খিঁচুনি হওয়া বা অজ্ঞান হয়ে যাওয়া। এ লক্ষণগুলো থাকলে বা কোনও একটি হাত বা পা তার দুর্বল হয়ে যাচ্ছে, সে ক্ষেত্রে রোগীর উচিত হবে না আর দেরি করা। দ্রুতই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

মাথাব্যথা ও এর প্রতিকার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।