মুটিয়ে গেলে কী করবেন

Looks like you've blocked notifications!

শারীরিক গঠন, উচ্চতাসহ বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে ওজন ঠিক আছে কি না, তা বের করা যায়। অনেকে অতিরিক্ত ওজনের সমস্যায় জর্জরিত। ডায়েট করেও কাজ হয় না। এ ক্ষেত্রে নানান কারণ জড়িত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে শরীরের অতিরিক্ত ওজন সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শরীরের অতিরিক্ত ওজন সম্পর্কে কথা বলেছেন ভেল্লা লেজার কেয়ার ও ভেল্লা এসথেটিকসের কনসালটেন্ট ডা. দিলরুবা সুলতানা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

অতিরিক্ত ওজন বলতে কখন সেটিকে আমরা ইন্ডিকেট করি, কোন বয়সে এটি আপনারা কীভাবে দেখেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, আপনার কতটুকু ওজন হওয়া উচিত, আগে কিন্তু আমরা বিএমআই (বডি ম্যাস ইনডেক্স) মেজার করি। ছেলেদের বিএমআই, মেয়েদের বিএমআই বা বাচ্চাদের বিএমআই এক রকমের থাকে। সে ক্ষেত্রে প্রথমেই আমরা যদি বিএমআই অ্যানালাইসিস করে দেখি তার হাইট অনুযায়ী ওয়েটটা একটু বেশি, তখন আমরা ক্যাটাগোরাইজ করে দিই। আমরা জানি, মেয়েদের পোস্ট-প্রেগন্যান্সি একটা ওয়েট গেইন হয়। সেটা অনেকের ক্ষেত্রে দেখা যায় নিজে নিজে কমতে চায় না। সাধারণত যেটা হয় ন্যাচারালি কমে যেতে থাকে, কিন্তু অনেকের ক্ষেত্রে তাঁরা কমাতে পারেন না।

ডা. দিলরুবা সুলতানা বলেন, আরেকটা ব্যাপার হচ্ছে, অনেকের হরমোনাল ইমব্যালেন্স থাকে। সেটা হাইপোথাইরয়েড রিলেটেড হোক বা পিসিওএস রিলেটেড; সে ক্ষেত্রে দেখা যায় এমন বেশি মুটিয়ে গেছেন যে কোনও হেল্প ছাড়া উনি আর ওজন কমাতে পারছেন না। আমরা আমাদের সার্ভিসগুলো অফার করে থাকি। ছেলেদের ক্ষেত্রে আমরা জানি, এখনকার যে লাইফস্টাইল মানুষের, যাঁরা ডেস্ক ওয়ার্ক করেন স্পেশিয়ালি, সে ক্ষেত্রে দেখা যায় যে ফুড বডিটা একরকম আছে, পেটটা বড় হয়ে গেছে। তো সে ক্ষেত্রে আমরা আমাদের সার্ভিসগুলো দিয়ে থাকি।

বর্তমানে মানুষের কেন এত ওজন বৃদ্ধি পাচ্ছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিলরুবা সুলতানা বলেন, এক হচ্ছে ফুড হ্যাবিট। প্রথম যেটা কারণ, আমাদের ফুড হ্যাবিট আগের মতো হেলদি নেই। আমরা বাইরের খাবারের ওপর বেশি ডিপেন্ডেন্ট হয়ে গিয়েছি এবং তেল-চর্বিজাতীয় খাবার খাচ্ছি বা ভেজিটেবলস খাচ্ছি না। আবার রেড মিটের ওপর ডিপেন্ডেন্ট হয়ে যাচ্ছি। তো সে ক্ষেত্রে ওজনটা বেড়ে যাচ্ছে। আরেকটা জিনিস হচ্ছে, আপনি যতটুকু কনজিউম করছেন, তা বার্ন করছেন না। সে ক্ষেত্রে যদি আপনি ওই পরিমাণ ক্যালোরি বার্ন না করতে পারেন, তখনই আপনার ওজনটা বাড়বে।

শরীরের অতিরিক্ত ওজন ও এ থেকে প্রতিকার সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।