যেসব কারণে মুখে দুর্গন্ধ হয়

Looks like you've blocked notifications!

অনেকের মুখে দুর্গন্ধ হয়। এর ফলে ওই ব্যক্তি পারিবারিক ও সামাজিকভাবে হীনমন্যতায় ভোগে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে মুখের দুর্গন্ধ সহজে দূর করার উপায় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মুখের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে বলেছেন ইউনিভার্সিটি ডেন্টাল কলেজের ডেন্টাল বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক ডা. মো. আব্দুল কাদির। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডা. মুনা তাহসিন।

আমাদের মুখের ভেতরে নানা ধরনের স্ট্রাকচার আছে এবং যার মধ্যে একটি কম্পোজিশন হচ্ছে স্যালাইভা, যা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলায় যদি বলি থুতু। এর কী গুরুত্ব আছে মুখের ফাংশনে। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. মো. আব্দুল কাদির বলেন, প্রথমে মুখের দুর্গন্ধ নিয়ে বলি। দুর্গন্ধ হলে মানুষ মানসিকভাবে অসুস্থ হয়ে যায়। বিব্রত বোধ করে। সামাজিকভাবে বা মানসিকভাবে অথবা তার কলিগদের সাথে কথা বলতে অসুবিধা হয়। দুর্গন্ধ কেন হয়, সেটা আগে জানা দরকার।

অধ্যাপক ডা. মো. আব্দুল কাদির বলেন, দেখুন, আল্লাহতায়ালা মানুষকে কী সুন্দর বানিয়ে দিয়েছে। মুখের দুর্গন্ধ যাতে না হয়, সে ধরনের ব্যবস্থা আল্লাহ সৃষ্টি করে দিয়েছে মুখের ভেতরে। নেচার, প্রকৃতি বা ড্রেন যদি এভাবে চলে তাহলে দুর্গন্ধ হবে না। এখন ড্রেনটা যদি এখানে স্টপ হয়ে যায়, এখানে ময়লা সব জমে, তাহলে মুখে দুর্গন্ধ হবে। বিভিন্ন কারণে দুর্গন্ধ হতে পারে। মুখ শুকিয়ে গেলে দুর্গন্ধ হবে, সেখানে বিভিন্ন রকম ব্যাকটেরিয়া জমবে। যখন শত্রু  আক্রমণ করবে, তখন দুর্গন্ধ হবে। কী ধরনের? যেমন মুখ শুকালে ফাঙ্গাল ইনফেকশন হতে পারে, ব্যাকটেরিয়াল ইনফেকশন হতে পারে, মুখে ঘা হতে পারে। যে কোনও ঘা হতে পারে। একটা হলো ট্রমাটিক আলসার। দাঁতে ধার আছে, ধারের জন্য জিভ কেটে গেল, মাড়ি কেটে গেল, সেটার জন্য ঘা হতে পারে। এটা সিম্পল, এটা সেরে যায়, এতে বেশি দুর্গন্ধ হয় না। যেগুলোর জন্য দুর্গন্ধ হয়, যেমন ধরেন লাইকেন প্লানাস বলে একটা আলসার আছে বা রোগ আছে, সেখানে টিউবারকোলোসিস আলসার হতে পারে, সিফিলিটিক আলসার হতে পারে, ক্যানসারাস আলসার হতে পারে। সুতরাং এ ধরনের আলসারের জন্য মুখে দুর্গন্ধ হতে পারে।

ডা. মো. আব্দুল কাদির যুক্ত করেন, আরও কারণ আছে। আক্কেল দাঁত ওঠার সময় দেখা যায় উঠতে পারছে না। কিছুটা উঠল, কিছুটা উঠল না, কিছুটা ফ্ল্যাপ থাকল, ফ্ল্যাপের ভেতর ময়লা জমে গিয়ে দুর্গন্ধ হয়। সুতরাং এ ধরনের রোগ থাকলে মুখে দুর্গন্ধ  হতে পারে। ডেন্টাল ক্যারিজ বা বড় গর্ত হয়ে গেল। গর্তের ভেতর খাবার জমে আছে, খাবার জমে থাকায় সেটা ঠিকমতো পরিষ্কার করতে পারছে না, সেখান থেকে দুর্গন্ধ আরম্ভ হলো। যদি দুই দাঁতের মাঝখানে হয়, তাহলে আরও পরিষ্কার করতে পারে না। খাবার আরও বেশি জমে থাকে, সেটার জন্য আরও দুর্গন্ধ হয়। দুই দাঁতের মাঝখানে ফাঁক বেশি হয়ে গেল, ফাঁকে গিয়ে জমে থাকল, সে জন্য হতে পারে। মুখের বিভিন্ন কারণে দুর্গন্ধ হতে পারে। এ ছাড়া সিস্টেমেটিক কিছু কারণ রয়েছে। কারণগুলোর প্রত্যেকটা ট্রিটমেন্ট করলে দুর্গন্ধ চলে যাবে।

ডা. মো. আব্দুল কাদির আরও বলেন, ন্যাচারাল প্রসেস মেইনটেইন করলে দুর্গন্ধ থাকবে না। ন্যাচারাল প্রসেস কী, আমি বলব, মুখের ভেতর আল্লাহতায়ালা এমনভাবে সৃষ্টি করেছে যে স্যালাইভা ভালো করে আসতে হবে। থুতু ভালো করে আসতে হবে। থুতুর জন্য মুখের চারপাশে আল্লাহতায়ালা কিছু গ্ল্যান্ড সৃষ্টি করে দিয়েছে।

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।