যেসব খাবারে ফিট থাকবে কর্মজীবী নারী

Looks like you've blocked notifications!

সুস্বাস্থ্যের জন্য চাই সুষম খাবার ও সঠিক খাদ্যাভ্যাস। একেক জনের ডায়েট চার্ট হবে একেক রকম। কর্মজীবী নারীর জন্য চাই বাড়তি পুষ্টি। তাই ফিট থাকার জন্য এখনই নিজের প্রতি যত্নবান হোন। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে জানব, কর্মজীবী নারী কী খাবে আর কী খাবে না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কর্মজীবী নারীর খাদ্যাভ্যাস সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ ইশরাত জাহান।

পুষ্টিবিদ ইশরাত জাহান বলেন, কর্মজীবী নারীর ডায়েট চার্ট; একজন গৃহিণী যখন ঘরে থাকেন, তিনি কিন্তু অনেক স্কোপ পান নিজের ডায়েট নিয়ে কাজ করবার। কিন্তু যিনি কর্মজীবী থাকেন, তাঁর কিন্তু হিমশিম খেতে হয়। কারণ, কর্মস্থল ও বাসা সব মিলিয়ে তাঁর নিজের প্রতি খেয়াল রাখাটা দুরুহ ব্যাপার। প্রথমেই খেয়াল রাখতে হবে সারা দিনের খাবারের মেন্যুটা যদি ভালোভাবে সেট করে নিতে পারেন এবং কত ঘন্টা পরপর খাবেন, কী খাবেন, সেটা যদি আগে থেকেই প্রিপেয়ার করে নেওয়া যায়, তাহলে কিন্তু সেই সমস্যাটা অনেকটাই সমাধান হয়ে যায়।

ইশরাত জাহান বলেন, সকালের খাবারের দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। অনেকেই খুব তাড়াহুড়ো করে অন্যের জন্য নাশতা বানিয়ে নিজের নাশতাটাই ভুলে যান। সেটা না করে ঘুম থেকে ওঠার পর যদি লেবু-মধু পানি বা হালকা গরম পানিতে লেবু বা অ্যাপেল সিডার ভিনেগার খাওয়া যায়, তাহলে কিন্তু খুব ভালোভাবে দিনটা শুরু হয়ে যায়। এর পরে নাশতাতে অবশ্যই আমি বলব একটু হালকা কার্বোহাইড্রেট থাকতেই পারে। সাথে যেন একটা ডিম সেদ্ধ থাকে। কারণ, বয়েলড এগে ক্যালোরিটা যেমন কম থাকে, তাতে প্রোটিনের অংশটা থাকে এবং নিজের সুস্থতার জন্য অনেকটাই দরকারি। পাশাপাশি আপনি যে কোনও সবজিও খেতে পারেন।

এ পুষ্টিবিদ বলেন, অফিসে গিয়ে আপনি মিড-মর্নিংয়ে গ্রিন টি খেতে পারেন, সাথে এক মুঠো বাদাম। এ দুটোর কম্বিনেশন যেমন আপনার মেটাবলিজমকে বাড়াবে, পাশাপাশি বাদামের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরে যে ইনফ্ল্যামেশন আছে, টক্সিসিটি আছে, সেগুলো দূর করতে সাহায্য করে। বরাবরের মতো লাঞ্চে রাখবেন সালাদ, ভেজিটেবল, সাথে একটা প্রোটিনের অংশ থাকবে, কার্বোহাইড্রেট থাকবে। বিকেল বা সন্ধ্যার স্ন্যাকস আপনি অফিসে বসেও খেতে পারেন, বাসায় গিয়েও খেতে পারেন। সেটা যদি হয় চিয়া সিডস দিয়ে এক গ্লাস শরবত বা তোকমার শরবত হতে পারে, ইসবগুলের ভুসি হতে পারে।

কর্মজীবী নারীর ডায়েট চার্ট সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।