যেসব খাবারে ফিট থাকবে কর্মজীবী পুরুষ

Looks like you've blocked notifications!

সুস্বাস্থ্যের জন্য চাই সুষম খাবার ও সঠিক খাদ্যাভ্যাস। একেক জনের ডায়েট চার্ট হবে একেক রকম। কর্মজীবী পুরুষের জন্য চাই বাড়তি পুষ্টি। তাই ফিট থাকার জন্য এখনই নিজের প্রতি যত্নবান হোন। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে জানব, কর্মজীবী পুরুষ কী খাবে আর কী খাবে না।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কর্মজীবী পুরুষের খাদ্যাভ্যাস সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ ইশরাত জাহান।

পুষ্টিবিদ ইশরাত জাহান বলেন, কর্মজীবী পুরুষের ডায়েট চার্ট কেমন হওয়া উচিত বা সুস্থ থাকলে হলে, ফিট থাকতে হলে একজনকে কী পরিমাণ খাবার, কতটুকু ক্যালোরি গ্রহণ করা উচিত। প্রথমত খেয়াল রাখতে হবে যে বয়স্ক যাঁরা আছেন, তাঁদের ছাড়া কর্মজীবী আমরা বলছি যাঁদের, তাঁদের বয়স অনুযায়ী আমরা যদি ক্যালোরি মেইনটেইন করি, তাহলে এটা খুব সহজ হয়ে যায়। আরেকটা বিষয় খেয়াল রাখতে হবে, সেটা হলো আমাদের ফুড হ্যাবিট অনেক বড় একটা বিষয়। কারণ, যাঁরা কর্মজীবী তাঁদের বাসা থেকে অফিসে ফুড ক্যারি করা বা অফিসে কোন খাবারটা রাখা যাবে, সে খাবারটা ক্যালোরির সাথে অ্যাডজাস্টমেন্ট হচ্ছে কি না বা কতটুকু তিনি খেতে পারবেন, সেটা স্বাস্থ্যসম্মত কি না এমন অনেক কিছু মাথায় রাখতে হয়। তাই সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত খাবারের মেন্যু জেনে নেওয়া খুব জরুরি।

ইশরাত জাহান বলেন, খেয়াল রাখতে হবে, একজন কর্মজীবী প্রাপ্তবয়স্ক পুরুষ সকালের নাশতাটা শুরু করবেন কিন্তু একদম ৭টা থেকে সাড়ে ৭টার মধ্যে। কারণ, এর পরেই অফিসের জন্য তাঁর বাইরে বের হতে হবে। অনেকে সকালের নাশতা স্কিপ করে হয়তো চা আর বিস্কুট খেয়ে নেন। এটা কিন্তু একদমই স্বাস্থ্যসম্মত নয়। খেয়াল রাখতে হবে, রাতের বেলা আমরা যখন ৮ ঘণ্টা ঘুমাই, তার পরে দীর্ঘ সময় আমাদের স্টোমাকটা একদম খালি থাকে। তাই চা-জাতীয় ক্যাফেইন আমাদের গ্রহণ করা ঠিক নয়। ঘুম থেকে ওঠার পরে খেয়াল করতে হবে, হালকা গরম পানি আমরা খেতে পারি। এটা আমাদের মেটাবলিজমকে অনেক স্ট্রং করে। এরপর আমরা আটার রুটি বা ব্রেড, পাস্তা-নুডুলস যেটাই হোক, কার্বোহাইড্রেট-জাতীয় খাবার রাখব; সাথে প্রোটিন থাকবে, ভেজিটেবলসও থাকতে পারে।

এ পুষ্টিবিদ আরও বলেন, আপনি অবশ্যই অফিসে যাওয়ার সময় খেয়াল করবেন, অফিসে যাওয়ার পরে ক্যাফেইন-জাতীয় খাবারটা গ্রহণ করতে পারেন চা বা কফি যেটাই হোক না কেন। খাওয়ার সাথে সাথে যদি আমরা ক্যাফেইন-জাতীয় খাবার খাই, তাহলে অনেক ধরনের পুষ্টি উপাদান আমাদের শরীরে হজম হয় না বা বাধাগ্রস্ত হয়। তাই আপনি হয়তো পুষ্টিকর খাবার খাচ্ছেন, কিন্তু সেখান থেকে পুষ্টি উপাদান আপনার শরীরে শোষণ হবে না।

কর্মজীবী পুরুষের ডায়েট চার্ট সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।