যে কারণে অবিবাহিত নারীর ডিম সংরক্ষণ করা হয়

Looks like you've blocked notifications!

অনেক নারীর পিরিয়ড বা মাসিক যন্ত্রণাদায়ক হয়। তরুণীদেরও এ সমস্যায় ভুগতে দেখা যায়। মাসিক যন্ত্রণাদায়ক হলে একসময় এন্ডোমেট্রিওসিস বা চকলেট সিস্ট হতে পারে আর চকলেট সিস্ট থেকে হতে পারে বন্ধ্যত্ব। তবে প্রতিকারও আছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব এন্ডোমেট্রিওসিস রোগীর ডিম কীভাবে সংরক্ষণ করা হয়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চকলেট সিস্ট বা এন্ডোমেট্রিওসিসসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইনফার্টিলিটি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা দীবা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

প্রশ্নটা হচ্ছে যে ম্যারিডদের ক্ষেত্রে একরকম ট্রিটমেন্ট থাকে, আনম্যারিডদের ক্ষেত্রে আরেক রকম ট্রিটমেন্ট থাকে। অবিবাহিতদের ক্ষেত্রে যখন এ ধরনের সমস্যা দেখা দেয়, বর্তমানে যেটি আমরা অনেক সময় শুনে থাকি, ডিমগুলোকে প্রিজার্ভ করে রাখা হয়। এই বিষয়টি যদি একটু আমাদের বলতেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারজানা দীবা বলেন, অবশ্যই ডিম প্রিজার্ভ করে রাখা হয়। যখন দেখা যায় এন্ডোমেট্রিওসিস এমন পর্যায়ে গেছে যে আমার সার্জারি ছাড়া সহজে এটি ভালো হচ্ছে না, ওষুধ রেসপন্স করছে না, তখন আমরা চিন্তা করি যে এত ইয়াং মেয়ে; শুধু এদের ক্ষেত্রেই না, অনেক সময় ক্যানসারের রোগীদের ডিম প্রিজার্ভ করে রাখা হয়।

ডা. ফারজানা দীবা বলেন, ওভারির কিছু অংশ অথবা ওভারির যে ডিমগুলো থাকে, এগুলোকে একটু বড় করে প্রিজার্ভ করি। এটাকে আমরা ক্রাইয়োপ্রিজার্ভ বলি। ফ্রোজেন বা বরফ করে এটাকে রেখে দেওয়া হয়। পরবর্তী সময়ে যখন মেয়েটা বিয়ে করে, এ ডিমগুলো বাচ্চা নেওয়ার ক্ষেত্রে ইউস করা হয়। এটা এক ধরনের আধুনিক পদ্ধতি। কিন্তু এই রোগীকে অবশ্যই আইভিএফ বা টেস্টটিউব বেবি নিতে হবে ওই ডিমগুলো দিয়ে। ন্যাচারাল প্রসেসে আর সম্ভব হবে না। তবে এন্ডোমেট্রিওসিসে যেটা বলছিলাম, ট্রিটমেন্টের ক্ষেত্রে আমরা ধাপে ধাপে এগোই। স্পনটেনিয়াস প্রেগন্যান্সি বা ন্যাচারাল প্রেগন্যান্সির কথা বলি।

ডা. ফারজানা দীবা যুক্ত করেন, যদি মেয়েটা বিয়ে করে, সে ক্ষেত্রে যদি আমাদের কাছে আসে, আমরা আরলি প্রেগন্যান্সি নিতে বলি। কারণ, বারবার বলছি রোগটা ছড়ায়। কাজেই আরলি যদি স্পনটেনিয়াস প্রেগন্যান্সি হয়ে যায়, নয় মাস মাসিক বন্ধ থাকছে। সে ক্ষেত্রে এটা একটা ট্রিটমেন্ট। দুই নম্বর হচ্ছে, যখন মেয়েটা ব্রেস্টফিডিং করাচ্ছে, তখনও কিন্তু মাসিক বন্ধ থাকছে দেড়-দুই বছর। সেটাও কিন্তু একটা ট্রিটমেন্ট। এই দেড়-দুই বা তিন বছর যখন একটা মেয়ের মাসিক বন্ধ থাকে, এন্ডোমেট্রিওসিস কিন্তু অনেক কমে আসে। কাজেই প্রেগন্যান্সিও একটা ট্রিটমেন্ট। আমরা বলব, এন্ডোমেট্রিওসিস রোগটা যদি থেকে থাকে, যদি বিবাহিত হয় আরলি প্রেগন্যান্সি নেওয়াও একটা ট্রিটমেন্টের অংশ বা পরবর্তী সময়ে বাচ্চা না হওয়ার যে কমপ্লিকেশন, সেটা থেকে মুক্তি পাওয়ার জন্যও আরলি প্রেগন্যান্সিটা জরুরি।

এন্ডোমেট্রিওসিস সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।