যে কারণে চুল পড়ে, পরিত্রাণের উপায়

Looks like you've blocked notifications!

চুল পড়া সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। খাদ্যাভ্যাস, জীবন যাপন আর বায়ুদূষণের ফলেও চুল পড়ে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তিত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চুল পড়ার কারণ ও তার প্রতিকার জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে চুল পড়ার কারণ ও তার প্রতিকার সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক ডা. মাসুদা খাতুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

অনেকের ক্ষেত্রে দেখা যায়, সেটা বয়স কম হোক বা অ্যাডাল্ট পারসনের ক্ষেত্রেই হোক, প্রচুর পরিমাণে চুল পড়ে। এটার কারণ আসলে কী এবং এ ক্ষেত্রে করণীয় কী। সঞ্চালকের এ প্রশ্নের উত্তরে অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, এটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। সবার এটা নিয়ে মাথাব্যথা। চুল যে কোনও বয়সেই পড়তে পারে। চুল পড়ার প্রথম কারণই হচ্ছে পুষ্টি। প্রথম এবং অন্যতম কারণই হচ্ছে পুষ্টি। যাদের ব্যালেন্সড ওয়েতে পুষ্টি নেই, যথার্থ পুষ্টি নেই, সেটা একটা কারণ। আরেকটা হলো রোগের কারণে চুল পড়তে পারে। এখন আবার অনেকের এক্সারসাইজ করতে গিয়ে, ডায়েট করতে গিয়ে চুল পড়ে যাচ্ছে।

অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, চুল পড়ার কারণ একেক জনের জন্য একেক রকম। বাচ্চাদের ক্ষেত্রে, মহিলাদের বেশির ভাগ ক্ষেত্রেই পুষ্টিই অন্যতম কারণ। শরীরে অন্যান্য রোগের কারণে চুল পড়তে পারে। আর চুল পড়া বলতে, কারও এক-দুদিন চুল পড়ল, এর জন্য অস্থির হয়ে যাবে, স্ট্রেস; এই স্ট্রেসের কারণে আবার চুল পড়তে পারে। স্ট্রেসফুল কন্ডিশনে চুল পড়ে। সারা দিন ২৪ ঘণ্টায় ১০০টা চুল পড়া নরমাল। আঁচড়াতে গেলে, গোসল করতে গেলে, কোনও না কোনও ভাবে চুল পড়ছে। তাই চুল ১০০টা পড়া নরমাল। মানুষের হতাশ হওয়ার কিছু নেই। এর বেশি হলে হেয়ার স্ক্যাল্প পরীক্ষা করে কিছু ওষুধ খাওয়া উচিত। স্ট্রেসমুক্ত থাকতে হবে। শাকসবজি বা ফল বা ব্যালেন্স ডায়েট করতে হবে এবং অতিরিক্ত ক্রাশ ডায়েট বা জাঙ্ক ডায়েট চলবে না।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।