যে ৩ মশলা মাথাব্যথা দূর করে

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

হঠাৎ মাথাব্যথা অস্বস্তির কারণ হতে পারে। অনিয়মিত ঘুম, ব্যস্ত জীবনধারা, স্ক্রিনে বেশি টাইম কাটানো, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস  মাথাব্যথার কারণ হতে পারে। হঠাৎ করে মাথাব্যথা দেখা দিলে হাতের কাছে ঔষধ নাও থাকতে পারে। তখন ঘরে থাকা কিছু মশলা দিয়েই কমিয়ে ফেলুন এই অসহ্য মাথা ব্যথা।

দারুচিনি

দারুচিনি আমরা প্রতিদিনের রান্নায় ব্যবহার করে থাকি। এটি চায়ের সাথে ব্যবহার করলে মাথাব্যথা সারিয়ে তুলতে পারে। দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মশলা। এর ঔষধি গুণাবলী এবং শক্তিশালী সুবাস স্নায়ুতন্ত্র নিরাময়ে সহায়তা করে। লিকার চা বা গ্রিন টি-তে দারুচিনি যোগ করে পান করুন। কিছুক্ষণ পরই মাথাব্যথা সেরে যাবে। এ ছাড়া, দারুচিনি আর পানি পেস্ট করে কপালে লাগাতে পারেন। এরপর ৩০ মিনিট বিশ্রাম নিন। এবার হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। কিছুটা হলেও ভাল বোধ করবেন।

আদা

আদা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরিতে ভরপুর। আদা চা বা আদার রস কার্যকরভাবে মাথাব্যথা নিরাময় করতে পারে। গরম আদা চা মাথাব্যথার কারণে রক্তনালীর প্রদাহ কমায়। ঠাণ্ডা বা জ্বরের কারণে মাথাব্যথা হলে আদা চা বেশ উপকারি। চায়ের সাথে আদা, গোলমরিচ, লেবুর রস মিশিয়ে নিন। এবার এটি পান করে মাথাব্যথা দূর করে ফেলুন।

লবঙ্গ

রান্নাঘরে থাকা এই মশলাটিও মাথাব্যথা নিরাময় করতে পারে। চায়ের সাথে পুদিনা পাতা এবং লবঙ্গ মিশিয়ে পান করুন।

এই শক্তিশালী মিশ্রণটি মাথাব্যথা ঠিক করতে সাহায্য করতে পারে। সর্দি এবং কাশি কারণে মাথাব্যথা হলে, একটি কাপড়ে চূর্ণ লবঙ্গ নিন। এবার এর গন্ধ নিন। এটি সাইনাস ভিত্তিক মাথাব্যথাও ঠিক করতে সাহায্য করবে।

সুত্র- টাইমস অব ইন্ডিয়া