রান্নাঘরে যাওয়ার আগে সানব্লক দেওয়া জরুরি?

Looks like you've blocked notifications!

এখন গ্রীষ্মকাল। বাইরে প্রচণ্ড রোদ। রোদ থেকে ত্বককে সুরক্ষা দিতে অনেকে সানব্লক ব্যবহার করেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে সানব্লক ব্যবহারের সঠিক নিয়ম জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে ত্বক, চর্মরোগ ও এ থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক ডা. মাসুদা খাতুন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

সানব্লক নিয়ে কথা বলতে চাই। যাঁরা গৃহিণী, অনেকের ধারণা আমি তো ঘরের বাইরে যাচ্ছি না, সান এক্সপোজার না, কিন্তু বাসায় থাকছে। তার পরেও সানবার্ন হচ্ছে, মেছতা হচ্ছে। এ ক্ষেত্রে সানব্লক কতটুকু কার্যকর? সঞ্চালকের এ প্রশ্নের উত্তরে অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, সানব্লক অবশ্যই কার্যকরী। আমরা বাইরে গেলে সানব্লক দিই। রান্না করতে গেলে অবশ্যই দিতে হবে। রান্নাঘর সাধারণত জানালার পাশে হয়। অথবা হিটেও কিন্তু রেডিয়েশন আছে। এই হিট বারবার মুখে লাগতে লাগতে একসময় ত্বকে মেছতে পড়ে, বিভিন্ন জটিলতা বাড়ে, এজিং প্রসেস বাড়িয়ে দেয়। বয়সের ছাপ দ্রুতই পড়ে। এ জন্য রান্নাঘরে যাওয়ার আগে অবশ্যই সানব্লকার দেবে।

অধ্যাপক ডা. মাসুদা খাতুন বলেন, অনেকে মনে করে, সকালে আমি বের হয়েছি, আমি তো সানব্লকার দিয়ে বের হয়েছি, কাজেই আমি প্রটেক্টেড, আমার কোনও সমস্যা হবে না। সানব্লকার কিন্তু দুই-তিন ঘণ্টা পরপর দিতে হবে। কারণ, দুই ঘণ্টার মধ্যে এটি স্কিনে অ্যাবজর্ব হয়ে যায়, শুষে নেয়। সে ক্ষেত্রে কিছুই থাকে না। আবারও একটা প্রলেপ দিতে হবে। যথাযথ নিয়ম মেনে সানব্লক ব্যবহার করতে হবে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।