লিভার ক্যানসার কেন হয়, কাদের ঝুঁকি বেশি

Looks like you've blocked notifications!

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। পরিবেশ দূষণ, খাদ্যাভ্যাসসহ বিভিন্ন কারণে ক্যানসার হচ্ছে। তার মধ্যে অন্যতম লিভার ক্যানসার। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব লিভার ক্যানসার কেন হয় এবং কাদের বেশি হওয়ার ঝুঁকি থাকে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে লিভার ক্যানসার সম্পর্কে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক এবং হেপাটোলজি ও লিভার বিভাগের প্রধান ডা. ফারুক আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

লিভার ক্যানসার কখন বলে থাকেন বা এটা খুব একটা দেখা যায় কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, আমাদের দেশে বলা হয়, ক্যানসারের তৃতীয় মোস্ট কমন বা গুরুত্বপূর্ণ কারণ লিভার ক্যানসার। আর ক্যানসার কথাটার সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। আমাদের আত্মীয়-স্বজন বা পরিচিত মানুষদের মধ্যে যেমন অসুখটি হয়, তেমনই এই অসুখ থেকে যে আমাদের নিস্তার নেই বা  এটি যে জীবন নাশকারী অসুখ, এ বিষয়ে আমরা সবাই মোটামুটি জানি।

ক্যানসার বলতে যেমন আমরা টিউমারকে বুঝি, যে কোনও টিউমারকেই কি আসলে ক্যানসার বলা যায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, দুটো কথা বলা যায়। টিউমার বলতে আমরা বুঝি, যদি শরীরের কোথাও কোনও অনিয়ন্ত্রিত কোষ বাড়ে, বিভিন্ন জায়গায় ছড়াতে পারে। এটিকে দুই রকম বলি। একটি হচ্ছে বিনাইন ক্যানসার, অন্যটি ম্যালিগনেন্ট ক্যানসার। কিছু কিছু টিউমার আছে, লিভারের মধ্যেও হয়, সেগুলো হচ্ছে বিনাইন টিউমার, যেগুলো কোনও ক্ষতি করবে না কিংবা এর কারণে কারও জীবন নাশ হবে না। বিনাইন হচ্ছে এটি অন্য কোথাও ছড়াবে না, এটি বেশি বড় হবে না এবং সেই অংশটি কোনও ক্ষতি করবে না। আরেকটি হচ্ছে ম্যালিগনেন্ট টিউমার। এই ম্যালিগনেন্ট টিউমারকেই আমরা ক্যানসার বলে থাকি।

লিভার ক্যানসার হওয়ার জন্য কী কী রিস্ক ফ্যাক্টর থাকতে হয় বা কাদের এটি বেশি হয়ে থাকে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, আমি যদি সহজে দুই ভাগ করি, লিভারের নিজস্ব যে কোষকলা, তাতে যখন কোনও ক্যানসার তৈরি হয়, সেটা হচ্ছে প্রাইমারি লিভার টিউমার। আর যদি অন্য কোথাও থেকে শরীরের, যেমন পাকস্থলি, ক্ষুদ্রান্ত্র বা বৃহদান্ত্র থেকে কিংবা ফুসফুস থেকে যদি কোনও টিউমার লিভারের মধ্যে ছড়ায়, সেটা হচ্ছে সেকেন্ডারি কারণ। মানে লিভারের নিজস্ব না, কিন্তু অন্য কোথাও থেকে লিভারের মধ্যে আসে।

লিভার ক্যানসারের ঝুঁকি সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।