লিভার ক্যানসার প্রতিরোধে করণীয় কী

Looks like you've blocked notifications!

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। পরিবেশ দূষণ, খাদ্যাভ্যাসসহ বিভিন্ন কারণে ক্যানসার হচ্ছে। তার মধ্যে অন্যতম লিভার ক্যানসার। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে লিভার ক্যানসার প্রতিরোধে করণীয় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে লিভার ক্যানসার প্রতিরোধে করণীয় সম্পর্কে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক এবং হেপাটোলজি ও লিভার বিভাগের প্রধান ডা. ফারুক আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

লিভার ক্যানসার প্রতিরোধে আমাদের কী করণীয় আছে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, লিভার ক্যানসারের ট্রিটমেন্ট যেহেতু দুরুহ, অনেকেই এর ট্রিটমেন্ট নিতে পারে না। কখনও কখনও আর্থিক কারণেও এর ট্রিটমেন্ট গ্রহণ করতে পারে না। সেহেতু লিভার ক্যানসার প্রতিহত করার দিকেই আমাদের বেশি মনোযোগ দিতে হবে। আমরা যদি রক্তের পরীক্ষা করি, হেপাটাইটিস বি, সি-র সংক্রমণ আছে কি না, এটা কিন্তু আমাদের দেশে প্রত্যন্ত অঞ্চলেও করা সম্ভব। সুতরাং আগে আমাদের জানতে হবে আমার মধ্যে হেপাটাইটিস বি, সি-র সংক্রমণ আছে কি না, যদি থাকে ঠিকমতো ট্রিটমেন্ট করলে ভবিষ্যতে লিভার ক্যানসার বা লিভার সিরোসিস থেকে আমি নিজেকে মুক্ত রাখতে পারব।

অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, যাদের ফ্যাটি লিভার থাকবে, তাদের জন্য পরামর্শ হলো, তারাও ডাক্তারের পরামর্শ নিয়ে ফ্যাটি লিভারের জন্য যা যা ট্রিটমেন্ট করা সম্ভব, যেভাবে ডাক্তার তাদের পরামর্শ দেন, খাদ্যাভ্যাস এবং অন্যান্য ব্যায়াম, এগুলো ঠিকমতো মেনে চলতে হবে, যাতে তাদের লিভার সুস্থ থাকে এবং লিভার সিরোসিস না দেখা দেয়। যে অসুবিধার কারণে লিভার সিরোসিস হয়, এগুলোই লিভার ক্যানসারের কারণ। এগুলো প্রতিহত করার মাধ্যমে আমাদের লিভার ক্যানসার প্রতিহত করতে হবে। ইতোমধ্যে যারা হেপাটাইটিস বি বা সি দ্বারা সংক্রমণে আছে, তাদের ক্ষেত্রে যেটা জরুরি, সেটা হচ্ছে তাদের নিয়মিত আলট্রাসনো করা। প্রাথমিকভাবে তারা লিভার ক্যানসার ধরার চেষ্টা করবে, যাতে দ্রুত ট্রিটমেন্টের মাধ্যমে সুস্থ হওয়া যায়।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।