লিভার ক্যানসার হলে যে উপসর্গ দেখা দিতে পারে

Looks like you've blocked notifications!

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। পরিবেশ দূষণ, খাদ্যাভ্যাসসহ বিভিন্ন কারণে ক্যানসার হচ্ছে। তার মধ্যে অন্যতম লিভার ক্যানসার। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব লিভার ক্যানসার হলে কী কী উপসর্গ দেখা দেয়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে লিভার ক্যানসার সম্পর্কে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক এবং হেপাটোলজি ও লিভার বিভাগের প্রধান ডা. ফারুক আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

লিভার ক্যানসারের কী কী উপসর্গ নিয়ে রোগীরা আপনাদের কাছে এসে থাকেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, প্রাথমিক লিভার ক্যানসার যদি বলি আমি, লিভারের নিজস্ব কোষ থেকে যেটি তৈরি হয়, সেটি কিন্তু কখনও কখনও রোগীর লক্ষণ প্রকাশিত হয় না। কোনও লক্ষণ ছাড়াই লিভারের মধ্যে ক্যানসার ধীরে ধীরে বড় হতে পারে। এই লক্ষণ প্রকাশ হতে দেরি হয়। সাধারণত রোগীর ক্ষুধামন্দা বেড়ে যায়, বমি বমি ভাব দেখা দিতে পারে, এমনকি খাওয়ার রুচি তার অনেকাংশে কমে যায়। পাশাপাশি ওজন কমা শুরু হতে পারে এবং কখনও কখনও পেটের ডান পাশে উপরিভাগে ব্যথা অনুভূত হতে পারে। সাধারণত এই লক্ষণগুলো থাকলে লিভারের ক্যানসারে রোগীরা দুশ্চিন্তাগ্রস্ত হয়।

উপসর্গ নেওয়ার পরে অনেক সময় এমন হয় আমরা জানি যে ক্যানসারের বেশি কিছু স্টেজ রয়েছে। এটা কি শুরুতেই ধরা যায়, না কি একেবারে লেট স্টেজে আপনাদের কাছে প্রেজেন্ট করে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, তিনটা কারণ যে বললাম, হেপাটাইটিস বি, সি ও ফ্যাটি লিভার; যারা হেপাটাইটিস বি ও সি-তে আক্রান্ত তাকে ডাক্তার পরামর্শ দেন যে ওষুধের পাশাপাশি ছয় মাস পরপর অন্তত একটা আলট্রাসনোগ্রাম করবেন। রক্তের দু-একটি পরীক্ষা আছে। এর মাধ্যমে কোনও ক্যানসার যদি তার শরীরে বড় হওয়া শুরু করে, প্রথমেই সেটি নির্ণয় করা সম্ভব। এ ক্ষেত্রে কিন্তু রোগীর কোনও লক্ষণ থাকে না। সে কারণে আলট্রাসনোগ্রামের মাধ্যমে রোগটি ধরা পড়তে পারে। সুতরাং ধীরে ধীরে বড় হওয়ার আগেই যদি প্রাথমিক অবস্থায় ধরা পড়ে তাহলে ট্রিটমেন্ট করা যেতে পারে। তাহলে রোগী লিভার ক্যানসার থেকে আরোগ্য লাভ করতে পারে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।