শিশুর আঁকাবাঁকা দাঁতের কারণ, প্রতিকার কী

Looks like you've blocked notifications!

অনেকেই দাঁত, মাড়ি ও মুখের বিভিন্ন সমস্যায় ভুগছেন। প্রথমে শিশুদের দুধদাঁত থাকে। এরপর পার্মানেন্ট বা স্থায়ী দাঁত গজায়। অনেক শিশুর দাঁত আঁকাবাঁকা হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জেনে নেব শিশুর আঁকাবাঁকা দাঁতের কারণ ও প্রতিকার কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শিশুর আঁকাবাঁকা দাঁতের কারণ ও প্রতিকার নিয়ে কথা বলেছেন রাজ ডেন্টাল সেন্টারের প্রতিষ্ঠাতা ডা. মো. আসাফুজ্জোহা রাজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. মুনা তাহসিন।

অনেক শিশুর ক্ষেত্রে আমরা দেখি দাঁত ওঠার তো একটি নির্দিষ্ট বয়স থাকে, এই বয়সের পরেও দাঁত ওঠেনি বা উঠলেও সেটি আঁকাবাঁকা হয়ে ঠিকমতো অ্যালাইনমেন্টে না উঠে অন্যভাবে উঠেছে। এটি কিন্তু দৃষ্টিগত দিক থেকেও অনেক সময় সমস্যা করে। খাবার গ্রহণের ক্ষেত্রেও অনেক সমস্যা হয়। প্রতিকার কী। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, সামাজিকভাবে হেয় হতে পারে। আরেকটি বিষয় হচ্ছে, এলোমেলো দাঁতের মধ্যে খাবার জমার প্রবণতা অনেক বেশি। ভালোভাবে ব্রাশ করলেও পরিষ্কার হয় না।

এর জন্য কি কোনও অত্যাধুনিক ট্রিটমেন্ট ব্যবস্থা রয়েছে বা আপনারা ব্রেস যেটি দিয়ে থাকেন, সেটির ব্যাপারে জানতে চাই। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, আপনি প্রথমে প্রশ্ন করেছিলেন দাঁতটি নির্দিষ্ট সময়ের পরেও রয়েছে গেছে মুখে। সে ক্ষেত্রে এলোমেলো দাঁত ওঠার সম্ভাবনা খুব বেশি থাকে। যেমন পেছনে দাঁত উঠে গেল। এ জন্য আমাদের মা-বাবার জানতে হবে কোন দাঁতটি কখন পড়ে। আঁকাবাঁকা দাঁতের কারণটা জানতে হবে। প্রধান কারণ হচ্ছে, দুধদাঁত যেটি, সেটি পড়ে যাওয়ার টাইমের পরবর্তী টাইম পর্যন্ত রয়ে যায় বা আগেই হারিয়ে যায়, তাহলে সেসব বাচ্চার দাঁত আঁকাবাঁকা হতে পারে। এ ছাড়া যাদের চোয়ালের সাইজ বড়, দাঁত ছোট হচ্ছে, দাঁত আঁকাবাঁকা হতে পারে। বা উল্টোটাও হতে পারে। চোয়াল ছোট, দাঁত বড় হচ্ছে। তাদের দাঁত ফাঁকা হতে পারে। উঁচুনিচু হতে পারে।

ডা. মো. আসাফুজ্জোহা রাজ বলেন, যেসব বাচ্চার লম্বা টাইম ধরে আঙুল চোষার অভ্যাস থাকে, তাদেরও দাঁত এলোমেলো হতে পারে। কারণ যা-ই হোক না কেন, কোনও একসময় ধারণা ছিল, দাঁত ফাঁকা, এলোমেলো বা উঁচু হয়ে গেলে বুঝি ট্রিটমেন্ট নেই। কিন্তু বর্তমানে আমাদের দেশে সফলভাবে, আমি বলব শতভাগ সফলভাবে এলোমেলো, উঁচুনিচু, ফাঁকা দাঁতের ট্রিটমেন্ট হচ্ছে।

শিশুর এলোমেলো দাঁতের ট্রিটমেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।