শিশুর থাইরয়েডের সমস্যা ও প্রতিকার

Looks like you've blocked notifications!

অনেকে থাইরয়েডের সমস্যায় ভুগছেন। অনেকের ক্ষেত্রে এ সমস্যা থেকে নানারকম জটিলতা দেখা দিচ্ছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে থাইরয়েডের সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে থাইরয়েডের সমস্যা ও তার প্রতিকার নিয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের এন্ড্রোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, থাইরয়েডের সমস্যার আগে বলতে চাই থাইরয়েড ব্যাপারটা কী। অনেক পেশেন্ট এসে বলে যে আমার থাইরয়েড হয়েছে। জন্মগতভাবে সব মানুষের থাইরয়েড থাকে। আমাদের গলার সামনে প্রজাপতির মতো ছোট গ্ল্যান্ড থাকে। এটা শ্বাসনালির সামনে থাকে। এই অরগ্যানটার নামই থাইরয়েড।

শিশুদের ক্ষেত্রে থাইরয়েডের সমস্যা কী ধরনের হতে পারে এবং তার চিকিৎসা কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, আমি দুটো কথা বলব। শিশুদের থাইরয়েড রোগ এবং থাইরয়েডের গোটা বা টিউমার নিয়ে কথা বলব। শিশু থাইরয়েড রোগ নিয়ে ভূমিষ্ঠ হতে পারে। সে ক্ষেত্রে যাদের থাইরয়েড গ্ল্যান্ড তৈরি হবে না, তাদের লাইফ-লং থাইরয়েডের ওষুধ খেতে হবে এবং বুদ্ধিমত্তা কিন্তু... অনেকের হাইপোথাইরয়েড আছে... তারা কিন্তু সুপার জিনিয়াস। এ রকম আমার পেশেন্ট রয়েছে, যাদের একদম জন্মের পরেই ডায়াগনসিস হয়েছিল এবং সুন্দরভাবে ওষুধ খেয়ে যাচ্ছে, কোনও গ্যাপ নেই কিছু নেই, কোনও সমস্যা নেই। বড়দের চেয়ে শিশুদের বড় ডোজ লাগে। যখন সে বড় হতে থাকে, এডাল্ট হতে থাকে, তখন ডোজ কমতে থাকে। উলটো হয় ব্যাপারটা।

ডা. ইন্দ্রজিৎ প্রসাদ আরও বলেন, থাইরয়েডের গোটা বা টিউমার, এটা নিয়ে অনেকে ভয় পায় আমার গলায় গোটা হয়েছে, থাইরয়েডের টিউমার হয়েছে, মনে হয় ক্যানসার হয়ে যাবে। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, শতকরা ৯৫ ভাগ ক্ষেত্রে থাইরয়েড গ্ল্যান্ডের গোটার মধ্যে ক্যানসার হয় না এবং ৯৫ ভাগ ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন হয় না। শুধু অবজারবেশন করলেই হয়। গবেষণায় দেখা গেছে, শতকরা ৫০ ভাগ মানুষের ছোটখাটো গোটা রয়েছে। কেউ জানেন না, কিন্তু বেশির ভাগ গোটারই চিকিৎসা লাগে না। শুধু অবজারবেশন করতে হয়।

থাইরয়েডের সমস্যা ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।