শিশুর থাইরয়েড ও টিউমার, প্রতিকার কী

Looks like you've blocked notifications!

অনেকে থাইরয়েডের সমস্যায় ভুগছেন। অনেকের ক্ষেত্রে এ সমস্যা থেকে নানারকম জটিলতা দেখা দিচ্ছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে থাইরয়েডের সমস্যা ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে থাইরয়েডের সমস্যা ও তার প্রতিকার নিয়ে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের এন্ড্রোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, থাইরয়েড গ্ল্যান্ড থেকে হরমোন তৈরি হয়। আমাদের মাথা থেকে পা পর্যন্ত হরমোন ছড়িয়ে পড়ে এবং আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করে। কখনও যদি হরমোনটা বেশি তৈরি হয়, অথবা কম তৈরি হয়, অথবা থাইরয়েড গ্ল্যান্ডের মধ্যে যদি গোটা তৈরি হয়, তাহলে বিভিন্ন রকম জটিলতা দেখা দেয়। এই হরমোন কম ও বেশি হওয়ার নাম হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম।

শিশুদের ক্ষেত্রে থাইরয়েডের সমস্যা আসলে কী ধরনের হতে পারে এবং এর চিকিৎসা কী। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, শিশুদের থাইরয়েড রোগ এবং থাইরয়েডের গোটা বা টিউমার নিয়ে একটু কথা বলব। শিশুরা থাইরয়েড রোগ নিয়ে ভূমিষ্ট হতে পারে। সে ক্ষেত্রে যাদের থাইরয়েড গ্ল্যান্ড তৈরি হবে না, তাকে কিন্তু লাইফ-লং থাইরয়েডের ওষুধ খেতে হবে। এবং বুদ্ধিমত্তা কিন্তু... অনেক হাইপোথাইরয়েড আছে... তারা কিন্তু সুপার জিনিয়াস। এ রকম আমার পেশেন্ট রয়েছে, যারা একদম জন্মের পরেই ডায়াগনসিস হয়েছিল এবং সুন্দরভাবে ওষুধ খেয়ে যাচ্ছে, কোনও গ্যাপ নেই, কিছু নেই; কোনও সমস্যা হবে না এবং বড়দের চেয়ে শিশুদের বেশি ডোজ লাগে। যখন সে বড় হতে থাকে, অ্যাডাল্ট হতে থাকে, তখন ডোজ কমতে থাকে। উলটো হয়। এটা খেয়াল রাখতে হয়।

ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, অনেকে ভয় পায়, আমার গলায় গোটা হয়েছে, থাইরয়েডের টিউমার হয়েছে মনে হয়, ক্যানসার হয়ে যাবে। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, শতকরা ৯৫ ভাগের ক্ষেত্রে এই থাইরয়েড গ্ল্যান্ডের গোটার মধ্যে ক্যানসার হয় না এবং ৯৫ ভাগ ক্ষেত্রেই অপারেশনের প্রয়োজন হয় না। শুধু অবজারভেশন করলেই হয়। আমাদের দেশে বা সারা বিশ্বে, গবেষণায় দেখা গেছে, শতকরা ৫০ ভাগের বেশি মানুষের ছোটখাটো গোটা রয়েছে—কেউ জানেন, কেউ জানেন না। বেশির ভাগ গোটারই কোনও চিকিৎসা লাগে না। শুধু অবজারভেশন করতে হয়।

থাইরয়েডের সমস্যা ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।