শিশুর পায়খানা কষা হলে কী করণীয়

Looks like you've blocked notifications!

অনেক শিশুই কোষ্ঠকাঠিন্য রোগে আক্রান্ত। অনেকের আবার পায়খানার রাস্তা দিয়ে রক্ত যায়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে শিশুর পায়খানা কষা হলে করণীয় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শিশুদের কোষ্ঠকাঠিন্য ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত বলেছেন শিশু বিশেষজ্ঞ ডা. আব্দুল আজিজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

শিশুদের কোষ্ঠকাঠিন্য সমস্যা। বড়দের এ সমস্যাটি নিয়ে অনেক কথা হয়, সমস্যাটি থেকে যে কমপ্লিকেশন হয়, সেটি নিয়েও আমরা কথা বলি। তার ট্রিটমেন্ট রয়েছে। শিশুদের অনেক সময় দেখা যায় এ সমস্যা হলেও বলতে পারে না। কিংবা মা-বাবা যাঁরা রয়েছেন, তাঁরাও খুব ভালো করে ডিটেক্ট করতে পারেন না। কখন আমরা বলব যে একজন শিশু কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত? সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আব্দুল আজিজ বলেন, অনেকগুলো কারণে বাচ্চাদের কোষ্ঠকাঠিন্য হয়। কিছু রোগ আছে, কিছু খাবার থেকে সমস্যা হয়। কিছু রোগের ক্ষেত্রে আমরা বলি যে, একজন বাচ্চার যদি প্রতিনিয়ত পায়খানা কষা হয়, যখন সে পায়খানা করতে যায়, দেখা গেল এই যে পায়খানার রাস্তা থাকে, তার সিক্সথ ও টুয়েলভ পজিশন বলি; আমরা যদি ঘড়ির সাথে তুলনা করি, ঘড়ির সার্কেল দেখেন, ১২ ও ৬ পজিশন, এই পজিশনটা কেটে যায়। এটাকে আমরা এনাল ফিশার বলি।

ডা. আব্দুল আজিজ বলেন, এনাল ফিশার হলে দেখা যায়, শিশুরা যখন পায়খানা করতে যায়, তার ব্যথা করে। বাচ্চাটা পায়খানা না করে পায়খানার রাস্তায় চাপ দিয়ে দৌড়াদৌড়ি করে বা খেলাধুলা করে, কিন্তু পায়খানা করে না। যত দিন যাবে, তত পায়খানাটা জমে যাবে, শক্ত হবে, মোটা হবে। যখন আবার পায়খানা করতে যায়, আবার পায়খানার রাস্তায় চাপ পড়ে, আবার কেটে যায় এবং রক্তক্ষরণ হয়। এই সমস্যাটা খুব বেশি হয়। এটা মূলত আমাদের খাওয়ার অভ্যাস থেকে বেশি হয়। যেমন ফাস্টফুড, জাঙ্ক ফুড; মানে শাকসবজি না খেয়ে যদি এ রকম খাবার খাওয়া হয়, মাংসজাতীয় খাবার খাওয়া হয়, তাহলে বাচ্চাদের পায়খানা কষা হয়।

শিশুর পায়খানা কষা হলে করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।