শীতে আপনার শিশুকে গোসল করাবেন যেভাবে

Looks like you've blocked notifications!

এখন শীতকাল। এ সময় শিশুর বাড়তি যত্ন নিতে হবে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব শীতকালে শিশুর গোসল কীভাবে করাবেন।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শীতে শিশুর যত্ন নিয়ে কথা বলেছেন শিশু ও মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটের (মাতুয়াইল) শিশু বিভাগের সহকারী অধ্যাপক ডা. আহমেদ নাজমুল আনাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

শীতকালে শিশুদের যত্ন নিশ্চিত করা কতটুকু প্রয়োজন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, শিশুরা আসলে নিজেরা বলতে পারে না। ওরা ওদের সমস্যাটা বলতে পারে না। আমাদের বুঝে নিতে হয়। বুঝতেই পারছেন, এটা আমাদের ওপর কঠিন দায়িত্ব। আমি অভিভাবকদের বলব, ওনারা যে যত্ন করছেন, শীতকালে আরও বাড়িয়ে করতে হবে। যদি সকাল বেলাটা শুরু হয় রোদে দেওয়া, গোসল করানো, সে কী কী খাবে পুরো দিনের রুটিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কিছু করার আছে কি না এ ধরনের বিভিন্ন প্রশ্ন নিয়ে মা-বাবার আমাদের কাছে আসেন। আমরা উত্তর দিচ্ছি।

শিশুদের গোসলের যে বিষয়টি রয়েছে, সেটি আসলে কীভাবে নিশ্চিত করার প্রয়োজন রয়েছে শীতকালের ক্ষেত্রে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, গোসল খুবই গুরুত্বপূর্ণ। আমরা জানি যে কোনও রোগ প্রতিরোধে আমাদের শরীরে প্রচুর জীবাণু থাকে। যেমন বাবুরা এদিক-ওদিক হাত দেয়, বিভিন্ন কিছু ধরে। তারা তো কিছু বোঝে না। আমি বলব, গোসল অবশ্যই করাতে হবে। তবে কিছু নিয়মকানুন জানতে হবে।

ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, আমি সব সময় বলি, শীতে অনেকে সূর্যের আলোয় রাখতে চান না। ভিটামিন ডি খুবই জরুরি। সকাল ১০টার দিকে শিশুকে সূর্যের আলোতে নেওয়া দরকার। অনেকে আমাদের জিজ্ঞেস করেন, ভিটামিন ডি কখন আইডিয়াল বলব। আমি বলব, ১০টা থেকে ২টার ভেতর যদি আলো দেওয়া হয়, ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে ছাদে বা নিচে একটু দিলেন। তার পরে আমরা বলব, অয়েল ম্যাসেজ করা, যেটা খুবই গুরুত্বপূর্ণ। যদি বাসায় রুম হিটার থাকে, তাহলে আগে থেকে প্রি-হিটেড করে রাখবেন। বাইরে রোদ লাগিয়ে তেল ম্যাসেজ করে গোসলের প্রস্তুতি নিতে বলব।

শীতকালে শিশুর যত্ন সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।