শীতে শিশুদের কোন রোগগুলো বেশি দেখা যায়

Looks like you've blocked notifications!

এখন শীতকাল। এ সময় শিশুর বাড়তি যত্ন নিতে হবে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব শীতে শিশুদের কোন রোগগুলো বেশি দেখা যায়।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শীতে শিশুর যত্ন নিয়ে কথা বলেছেন শিশু ও মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটের (মাতুয়াইল) শিশু বিভাগের সহকারী অধ্যাপক ডা. আহমেদ নাজমুল আনাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

শীতে শিশুদের বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়, যেটা অন্য সময়ের চেয়ে অনেক বেশি। কোন কোন রোগ বেশি দেখা দেয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, ঠাণ্ডাজনিত যে সমস্ত রোগ, যেমন জ্বর, কাশি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও ব্রঙ্কিওলাইটিস। এগুলো নিয়ে আমাদের কাছে আসে। প্রতিদিন হাসপাতালে যত রোগী ভর্তি হয়, তার ৮০ থেকে ৯০ ভাগই শ্বাসকষ্টের জন্য। নিউমোনিয়া বা ব্রঙ্কিওলাইটিস রোগগুলো পাচ্ছি। সুতরাং এ রোগগুলো প্রিভেনশনের জন্য মা-বাবাদের সতর্ক হতে হবে এবং তাদের নিজেদেরও পারসোনাল হাইজিনের ব্যাপারে খেয়াল করতে হবে।

ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, এই যে ব্রঙ্কিওলাইটিস বললাম, যেটা মেইনলি ভাইরাস। আপনি জানেন, এটি রেসপিরেটরি সিনসিয়াল ভাইরাস দ্বারা সাধারণত হয়। এ ছাড়া বিভিন্ন ভাইরাস দ্বারা হতে পারে। এই ভাইরাসের যাতে অযাচিত সংক্রমণ না হয়। বাবুকে এমন কোনও জায়গায় নেওয়া যাবে না, যেটা ওভার ক্রাউডেড জায়গা। একজন বড় মানুষের হাঁচি-কাশি আছে, সে যদি নিজে সচেতন না হয়; অনেক সময় আমরা দেখি নাকটা মুছে সেই হাত দিয়ে বাবুটাকে ধরলাম। এসব জায়গায় মাকেও সচেতন হতে হবে। অনেক মা হয়তো রান্না করছেন, ঠাণ্ডা এলো, উনি আঁচল দিয়ে মুছলেন, আবার দেখা গেল বাবুকে ধরলেন। উনাকে এসব জায়গায় সেফটি মেজার নিতে হবে। নিজেকে পারসোনাল হাইজিনের ব্যাপারে সচেতন হতে হবে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।