শীতে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

Looks like you've blocked notifications!

এখন শীতকাল। এ সময় শিশুর বাড়তি যত্ন নিতে হবে। খাবারের বেলায়ও হতে হবে সচেতন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে শীতে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে শীতে শিশুর যত্ন নিয়ে কথা বলেছেন শিশু ও মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটের (মাতুয়াইল) শিশু বিভাগের সহকারী অধ্যাপক ডা. আহমেদ নাজমুল আনাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

শীতে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় কী কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, ইমিউনিটি এনহ্যান্সিং যেসব খাবারের কথা আমরা বলি, শীতে কিন্তু সেগুলো প্রচুর পাওয়া যায়। গাজর, ব্রকলি, টমেটো, পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল আছে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর যে সমস্ত উপাদান, সবকিছু এগুলোর ভেতর আছে। তাহলে অভিভাবকেরা এগুলো দিতে পারে। মৌসুমি ফলের ভেতর যেগুলো আছে, যেমন আপেল, কমলা দিতে পারে। বিভিন্ন সুপার শপে এখন অ্যাভোকাডো পাওয়া যায়। অ্যাভোকাডো সুপার ফুড হিসেবে কাজ করতে পারে, সেই সাথে আনারস ও বেদানা আপনারা দিতে পারেন। এগুলো আমাদের বাবুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, নরমালি তো আমরা রাইস খাই। আমি বলব, এই সিজনে রাইসের সাথে আপনি ওটস দিতে পারেন, যেটা তার ইমিউনিটি এনহ্যান্সিংয়ে সাহায্য করবে। একই সময়ে সুজি বা বার্লি দিতে পারেন। এগুলো যদি খায়, বিশেষত স্যুপ; আমরা সব সময় বলি মুরগির স্যুপ যদি অভিভাবকেরা দেন—আপনি জানেন মুরগিতে প্রোটিন আছে প্রচুর। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সেটা বাড়াবে।

শীতকালে শিশুদের ভ্যাকসিন কার্যক্রম কেমন হওয়া উচিত এবং এ বিষয়টির দিকে নজর দেওয়া কতটুকু জরুরি, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আহমেদ নাজমুল আনাম বলেন, নরমালি যে ভ্যাকসিনগুলো আছে, সেগুলো তো দিতে বলবই। এই শীতের সময় ইনফ্লুয়েঞ্জার যে ভ্যাকসিন, এটা যদি বাবুদের দেওয়া হয়, তাহলে এ সময়ে বিভিন্ন ভাইরাসের বিরুদ্ধে যে ডিফেন্স, তা বাড়বে। এটি ছয় মাসের পরই দেওয়া যায়। এক বছরের ভেতর দুই ডোজ দেওয়া হয়, একটা দেওয়ার এক মাস পরে আরেকটা। এক বছর পরে সিঙ্গেল ডোজ। কিন্তু এটা প্রতি বছরেই শীতে বুস্টার ডোজ হিসেবে দিতে হবে। আপনি জানেন ভাইরাসের বিরুদ্ধে সব সময় আপডেটেড থাকতে হয়। কারণ, বিভিন্ন নতুন স্ট্রেইনের ভাইরাস আসে। এই সিজনে যিনি যে ভ্যাকসিনটা পেয়েছেন, আগামী সিজনে উনি আরও আপডেটেড থাকবেন। তবে ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন যদি উনি দেন, আমরা গড়পড়তায় দেখেছি সে সমস্ত বাবুর জ্বর কাশি ঠাণ্ডার প্রবণতা কমে আসে।

শীতকালে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।