সকালে কুলি না করে পানি পানের উপকারিতা

Looks like you've blocked notifications!

আমরা সবাই জানি, পানির অপর নাম জীবন। কারণ, পানি ছাড়া যে জীবনই থাকবে না। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে পানির উপকারিতা ও গুরুত্ব সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে পানির উপকারিতা ও গুরুত্ব সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, পানি কেন পান করবেন, এটি জানা অনেক গুরুত্বপূর্ণ। সাধারণত দেখা যায়, তৃষ্ণা পেলেই আমরা পানি পান করি। আসলে এ বিষয়টি একেবারেই উচিত নয়। আপনি নিয়মিত বেশি পরিমাণে পানি পান করার চেষ্টা করবেন। বিশেষ করে গরমকালে পানি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ, শরীর ডিটক্সিফাইংয়ে পানি অনেক বেশি উপকার করে।

রুবাইয়া পারভীন রীতি বলেন, একজন সুস্থ-স্বাভাবিক মানুষের দৈনিক দুই থেকে আড়াই লিটার পানি পান করা উচিত। যাঁরা আরেকটু হার্ড ওয়ার্ক করে, তাঁদের তিন লিটার পানি পান করা উচিত। যাঁরা ফিল্ড ওয়ার্ক করেন, বিশেষ করে সারা দিন সূর্যের তাপে থাকেন এবং প্রচুর ঘামেন, তাঁদের ক্ষেত্রে চার লিটার পানি পান করা অনেক গুরুত্বপূর্ণ। যত বেশি পানি পান করবেন, আপিনি তত বেশি সুস্থ থাকবেন।

এ পুষ্টিবিদ বলেন, পানির ক্ষেত্রে বেশি কিছু দিকনির্দেশনা রয়েছে। অনেকে মনে করেন, পানির পরিমাণ শুধু পানি। আসলে সেটি নয়। আপনি যদি চা, কফি, ফলের রস, স্যুপ পান করেন, সেগুলোও পানির মধ্যে পড়বে। বিশেষ করে তরল খাবার ও পানি, সবকিছু সম্মিলিতভাবে আপনি চেষ্টা করবেন প্রতিদিন আড়াই থেকে তিন লিটার পানি পান করতে।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি যুক্ত করেন, যাঁরা ওজন কমাতে চান, তাঁরা যদি নিয়মিত পানি পান না করেন, তাহলে অনেক ধরনের সমস্যা হয়। বিশেষ করে মেটাবলিজম বৃদ্ধির ক্ষেত্রেও পানি অনেক উপকারী। দৈনিক সকালে ঘুম থেকে উঠে যদি খালি পেটে কুলি না করে আফ লিটার বা এক লিটার পানি পান করেন, তাহলে এটি আপনার জন্য অনেক উপকারী হবে। কারণ, মানবদেহে মুখে যে স্যালাইভা বা লালা আছে, সেটি আমাদের জন্য অনেক উপকারী।

রুবাইয়া পারভীন রীতি আরও বলেন, যখনই আপনি বাসি পেটে পানি পান করছেন, তখন গ্যাস্ট্রিক-এসিডিটির প্রবলেম রোধ হচ্ছে এবং তার পাশাপাশি মেটাবলিজম খুব সুন্দরভাবে কাজ করবে। ত্বককে ভালো রাখার ক্ষেত্রে অনেক উপকারী ভূমিকা পালন করে পানি। তাই আজ থেকেই বেশি বেশি করে পানি পান করুন। নিজেকে সুস্থ রাখুন।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।