সাদাস্রাব স্বাভাবিক, কিন্তু দুর্গন্ধযুক্ত হলে?

Looks like you've blocked notifications!

অনেক নারীই সাদাস্রাবের সমস্যায় ভোগেন। ওধুষপথ্যেও কমে না। এতে অস্বস্তিতে ভোগেন তাঁরা। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ বিষয়ে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে সাদাস্রাব কেন হয় ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত বলেছেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান ডা. আসমা রুমানাজ শহীদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সাদাস্রাব বলতে কী বোঝায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আসমা রুমানাজ শহীদ বলেন, সাদাস্রাব একটা খুব স্বাভাবিক প্রক্রিয়া। মহিলার জননতন্ত্র আছে, জরায়ু, যোনিপথ; এটা একটু ভেজা ভেজা থাকে। জরায়ু থেকে একটা সিক্রেশন হয়, গ্ল্যান্ড থেকে। এটা খুবই স্বাভাবিক জিনিস। কিন্তু একটা মাত্রা পর্যন্ত। আমাদের মহিলারা সাধারণত লজ্জায় বলতে পারে না। কিন্তু এ সাদাস্রাব যদি তার অত্যধিক পরিমাণে হয়, যদি শারীরিক অস্বাভাবিকতা লাগে, যদি চুলকানি হয়, যদি দুর্গন্ধযুক্ত সাদাস্রাব হয়, সে ক্ষেত্রে এটা অস্বাভাবিক।

সাদাস্রাব কোন বয়সসীমায় হয়ে থাকে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আসমা রুমানাজ শহীদ বলেন, সাদাস্রাব স্বাভাবিক থেকে একটু বেশি হতে পারে। আমাদের যে ঋতুচক্র বা মাসিক, তার মাঝামাঝি পর্যায়ে, মাসিকের ঠিক আগে, প্রেগন্যান্সিতে; এ সময়গুলোতে একটু বেশি হয় এবং বয়ঃসন্ধিকালের মেয়েদের হয়। এটা ছাড়া যদি কখনও বেশি হয়, ওই যে বললাম দুর্গন্ধযুক্ত সাদাস্রাব, অতিরিক্ত চুলকানি বা এত বেশি সাদাস্রাব তার, প্রাত্যহিক জীবনে কাজ করতে সমস্যা হচ্ছে। সে ক্ষেত্রে বিভিন্ন অসুস্থতার কথা আমরা মাথায় রাখতে পারি। যেমন ইনফেকশন। ফাঙ্গাল ইনফেকশন বা ছত্রাকজাতীয় ইনফেকশন। কখনও ফরেন... হয়তো মাসিকের সময় ভেতরে গজ বা তুলা ব্যবহার করল, ওটা ফেলল না এবং সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে পেরিনিয়াল হাইজিন; মাসিকের সময় প্রপারলি প্যাড ব্যবহার করা, আমরা যেমন যে কোনও ধরনের কাপড় ব্যবহারকে একদম ডিজকারেজ করি, কারণ এটা জীবাণুমুক্ত হয় না। আমাদের দেশের মেয়েরা যে কাপড়টাকে ধুয়ে রোদের মধ্যে মেলবে, এটাতে লজ্জা পায়। আমরা সব সময় প্যাড ব্যবহার করার জন্য এনকারেজ করি।

সাদাস্রাব কী, কেন হয় এবং অস্বাভাবিক সাদাস্রাব থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।