সুখী হতে টাকা নয়, দরকার শরীরচর্চা, বলছেন বিজ্ঞানীরা

Looks like you've blocked notifications!

পরিচিত কারো সঙ্গে দেখা হলে সচরাচর আমরা জিজ্ঞেস করি, কেমন আছেন? মূলত যে বিষয়টার খবর আমরা জানতে চাই, তা হলো স্বাস্থ্য। শরীরটা ভালো যাচ্ছে তো? কোনো অসুখ-বিসুখ দানা বেঁধেছে কি না। আবার পুরোনো অসুখ থাকলে সেগুলো স্থিতিশীল বা ভালোর দিকে যাচ্ছে কি না।

তবে শরীর ভালো থাকা বা কোনো অসুখ-বিসুখ না থাকাকে সুস্বাস্থ্য বোঝায় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, শারীরিক সুস্থতা নয় বরং স্বাস্থ্য বলতে একজন ব্যক্তির শারীরিক, মানসিক ও সামাজিক অবস্থার সামগ্রিক কল্যাণকর অবস্থাকে বোঝায়।

অন্যদিকে, একজন ব্যক্তির ভালো থাকার জন্য টাকার প্রয়োজনও কম নয়। এখন প্রশ্ন হলো, ভালো থাকার জন্য স্বাস্থ্য বেশি প্রাধান্য পাবে, না কি টাকা?

এমন বিতর্কের সমাধান দিয়েছেন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানায়, বিশ্ববিখ্যাত এই দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রায় ১২ লাখ মার্কিন নাগরিকের শারীরিক ও মানসিক আচরণের ওপর একটি গবেষণা চালিয়ে দেখেছেন, তাঁরা সুখে থাকার জন্য টাকার চেয়ে শারীরিক কসরতকেই বেশি প্রাধান্য দিয়ে থাকেন।

সম্প্রতি ওই গবেষক দল বিখ্যাত জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ তাঁদের গবেষণার ফলাফল প্রকাশ করেছেন।

অংশগ্রহণকারী নাগরিকদের থেকে তথ্য সংগ্রহের সময় তাঁদেরকে প্রশ্ন করা হয়, গত ৩০ দিনে আপনারা কতদিন মানসিকভাবে অসুখী ছিলেন? যেমন—মানসিক চাপ, হতাশা অথবা আবেগ-অনুভূতি সংক্রান্ত সমস্যার কারণে।

অংশগ্রহণকারীদের মাসিক আয় ও শারীরিক কার্যক্রম নিয়েও প্রশ্ন করা হয়। এ সময় তাঁদের ৭৫ ধরনের বিকল্প অপশন দেওয়া হয়। যেমন—বাগানের ঘাস কাটা, শিশুদের যত্ন নেওয়া, গৃহস্থালি কাজ করা, শরীরচর্চাকেন্দ্রে যাওয়া কিংবা মাঠে দৌড়াদৌড়ি করা।

শরীরচর্চাকারীরা বেশি সুখী

তথ্য সংগ্রহ শেষে গবেষকরা দেখতে পেলেন, যারা নিয়মিত শরীরচর্চাকেন্দ্রে গিয়েছেন, তাঁরা বছরে ৩৫ দিন শারীরিক ও মানসিকভাবে খারাপ অবস্থায় ছিলেন। কিন্তু যাঁরা শরীরচর্চাকেন্দ্রে যাওয়ার ব্যাপারে অনিয়মিত, তাঁরা গড়ে ১৮ দিন বেশি অর্থাৎ ৫৩ দিন শারীরিক ও মানসিকভাবে খারাপ অবস্থায় ছিলেন।

গবেষণায় আরও দেখা গেছে, যাঁরা বছরে ২৫,০০০ মার্কিন ডলার (প্রায় ২১ লাখ টাকা) আয় করেন, তাঁদের চেয়ে বেশি সুখী যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন।

তবে ওই গবেষণায় এটাও বলা হয়, অতিরিক্ত শরীরচর্চা মানুষকে অতিরিক্ত সুখী করে না।

অতিরিক্ত শরীরচর্চা উচিত নয়

অতিমাত্রায় শরীরচর্চাকে নিরুৎসাহিত করে ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যাডাম চেকরউড এক সাক্ষাৎকারে বলেছেন, অতিরিক্ত ব্যায়াম কোনোভাবেই সুফল বয়ে আনবে না।

তাহলে কতটা সময় শরীরচর্চা করতে হবে? এমন প্রশ্নের জনাবে অ্যাডাম বলেন, ‘প্রতি সপ্তাহে তিন থেকে পাঁচটি সেশন আপনি শরীরচর্চা করতে পারেন। ওই সেশনগুলো হতে হবে ৩০ মিনিট থেকে ৬০ মিনিটের মধ্যে।’