সুনিদ্রার জন্য স্লিপ মাস্ক

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

সুস্বাস্থ্যের জন্য যে সুনিদ্রা অত্যন্ত জরুরি, তা আমাদের সবারই জানা। ঘুম মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে। এর সঙ্গে যুক্ত উৎপাদনশীলতা, আবেগিক ভারসাম্য, হৃদযন্ত্রের স্বাস্থ্য, ওজনসহ আরো কিছু। যদিও ব্যক্তির ক্ষেত্রে বিভিন্ন, তবে স্বাস্থ্যবিদেরা বলেন, একজন প্রাপ্তবয়স্ক মানুষের কমপক্ষে রাতে ছয় থেকে নয় ঘণ্টা ঘুম জরুরি। এতে অনেক স্বাস্থ্যঝুঁকি কমে।

চোখে কাপড় দ্বারা আবৃত করে বা স্লিপ মাস্ক পরে শুলে কি সুনিদ্রা আসে? হ্যাঁ, আজ আমরা স্লিপ মাস্কের উপকারিতা সম্পর্কে জানব।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসক ও নিদ্রাবিশেষজ্ঞরা বলেন, স্লিপ মাস্কের বেশ কিছু উপকারিতা রয়েছে।

ঘুমের কোয়ালিটি বাড়ায়

গবেষণায় দেখা গেছে, ঘুমের সঙ্গে অন্ধকারের প্রাকৃতিক সম্পর্ক রয়েছে। আমাদের মস্তিষ্কই এটা ধারণ করে। আলোর অনুপস্থিতিতে আমাদের মস্তিষ্ক আরো মেলাটোনিন উৎপাদন করে, যে হরমোন আমাদের ঘুম ও জাগরণকে নিয়ন্ত্রণ করে। স্লিপ মাস্ক পরে ঘুমালে ঘুমমানের উন্নতি হয়।

দ্রুত ঘুম আসে

অনেকে দ্রুত বিছানায় গেলেও সহসাই ঘুম আসে না। দীর্ঘক্ষণ বিছানায় গড়াগড়ি খেয়ে পরে ঘুম আসে। এ অবস্থার উত্তরণ হতে পারে স্লিপ মাস্ক পরলে। কারণ, সম্পূর্ণ অন্ধকার শরীরে মেলাটোনিনের মাত্রা বাড়ায় এবং সে কারণে দ্রুত ঘুম আসে।

ত্বকের স্বাস্থ্যে

কিছু স্লিপ মাস্ক আছে, যেগুলো সিল্ক বা বিশেষ ফাইবার সমৃদ্ধ। এসব স্লিপ মাস্ক ঘুমের কোয়ালিটি বাড়ায়। যদি আপনি স্লিপ মাস্ক ছাড়া ঘুমান, তাহলে বালিশের সঙ্গে চোখের চারপাশের ত্বকের ঘষা লাগতে পারে। এ থেকে সুরক্ষা পেতে স্লিপ মাস্ক অত্যন্ত কার্যকর। এতে আপনার নিরবচ্ছিন্ন ঘুম হবে।

মাইগ্রেনের সমস্যায়

ক্রনিক মাইগ্রেনের ক্ষেত্রে আলোকসংবেদনশীলতা সাধারণ লক্ষণ। স্লিপ মাস্ক সম্পূর্ণ আঁধার দেয় এবং ব্যথা থেকে  মুক্তি দিতে সাহায্য করে। কিছু স্লিপ মাস্কে ঠাণ্ডা বা তাপ যুক্ত, বিশেষ করে সেসব মাইগ্রেন-ব্যথার জন্য ডিজাইন করা। এসব স্লিপ মাস্ক মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

বিষণ্ণতা কমাতে

এক গবেষণায় দেখা গেছে, সম্পূর্ণ অন্ধকারে ঘুমালে বিষণ্ণতা কমাতে সাহায্য করে। গবেষণায় অংশগ্রহণকারীদের বিষণ্ণতার লক্ষণ কমতে দেখা গেছে।

শরীর ও মনের স্বস্তিতে

গবেষণায় দেখা গেছে, চোখের মাস্ক পরলে তা আরো স্বস্তিদায়ক হয় এবং উদ্বেগের অনুভূতি কমাতে সাহায্য করে।

কেমন স্লিপ মাস্ক কিনবেন?

সুনিদ্রায় কার্যকর স্লিপ মাস্ক। কিন্তু আপনার জন্য কোন স্লিপ মাস্কটি কার্যকর হবে, তা জানা গুরুত্বপূর্ণ। স্লিপ মাস্ক কেনার ক্ষেত্রে এর শেপ, সাইজ, উপাদান এবং ওজনটাও দেখে নেবেন। স্লিপ মাস্ক অবশ্যই স্বচ্ছন্দ হতে হবে, খুব বেশি টাইট হওয়া যাবে না। এবং দেখতে হবে, স্লিপ মাস্কটি পরলে ত্বকে চুলকায় কি না। নরম ও সিল্কের স্লিপ মাস্ক আরামদায়ক। স্লিপ মাস্ক হতে হবে হালকা ওজনের। আর রং এমন হতে হবে এমন, যাতে আলো প্রবেশ করতে না পারে।