স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ার লক্ষণ কী কী

Looks like you've blocked notifications!

সারা বিশ্বে স্তন ক্যানসারের হার বাড়ছে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ার লক্ষণ সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ার লক্ষণ সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যানসার বিভাগের অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ার লক্ষণ কী কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, ধূমপান বা তামাকজাতীয় দ্রব্যে আমরা সাধারণত মনে করি ফুসফুসের ক্যানসার হয়। কিন্তু গবেষণায় দেখা গেছে, স্তন ক্যানসারও তাদের মধ্যে বেশি হয় যারা ধূমপান করে। যাদের অ্যালকোহল বা মদ্যপানে অভ্যাস আছে, তাদের ক্ষেত্রেও স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে। এটা আমরা সচরাচর বলি না, তবে আমাদের এটা জানা দরকার। যেগুলো আমাদের নিয়ন্ত্রণের মধ্যে আছে, অন্তত খাওয়াদাওয়া ও কায়িক পরিশ্রম এবং ধূমপান, মদ্যপান; এগুলোর প্রতি যদি আমরা নজর দিই, তাহলে কিছুটা হলেও আমরা জীবনযাপনের মধ্যে পরিবর্তন আনতে পারি। আমরা নিয়ন্ত্রণ করতে পারি।

অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, যেগুলো অপরিবর্তনযোগ্য, সেগুলো আমাদের নিয়ন্ত্রণে নেই, কিন্তু যদি জানা থাকে এবং যেটাকে আমি সেকেন্ডারি প্রিভেনশন, মানে প্রাথমিক পর্যায়ে কীভাবে স্তন ক্যানসার নিয়ন্ত্রণ করা যায়, এ প্রসঙ্গে বলব। সেই প্রসঙ্গটায় কিন্তু সচেতনতা আগেই আসতে পারে একজনের। একজন নারীর যদি জানা থাকে ফ্যামিলিতে এই হিস্ট্রি আছে, এই সমস্যাগুলো আছে, তাহলে নিয়ন্ত্রণ করা সম্ভব।

প্রাথমিক পর্যায়ে কীভাবে এটি নির্ণয় করা যায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসার নির্ণয় করার জন্য আমরা... যে কোনও ক্যানসারের ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে নির্ণয়ে আমরা দুই ভাগে ভাগ করি। একটা হলো, লক্ষণ দেখা দেওয়ার পরে যেন আর কেউ দেরি না করে। আরেকটা হলো, লক্ষণ দেখা দেয়নি কিন্তু রিস্ক ফ্যাক্টর আছে, উনারা লক্ষণ দেখা দেওয়ার আগেই কিছু পদ্ধতি, যেটাকে আমরা ক্যানসাস স্ক্রিনিং বলি। সেটা পরে বলব। আগে এটা বলি, যদি কারও ভেতরে চাকা থাকে, স্তনের ভেতরে যদি চাকা, পিণ্ড বা এ রকম কিছুর অস্তিত্ব অনুভব করেন, অবশ্যই তিনি ডাক্তারের কাছে যাবেন।

প্রাথমিক পর্যায়ে কীভাবে স্তন ক্যানসার নির্ণয় করা যায়, এ সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।