স্তন ক্যানসার ছড়িয়ে পড়ার লক্ষণ কী কী

Looks like you've blocked notifications!

অনেকে স্তন ক্যানসারে ভুগছেন। ইদানীং স্তন ক্যানসারের হার বাড়ছে। এ জন্য সচেতনতা প্রয়োজন। স্তনে কোনও সমস্যা দেখা দিলে সাথে সাথে ডাক্তারের শরণাপন্ন হওয়া দরকার। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব স্তন ক্যানসার ছড়িয়ে পড়ার লক্ষণ কী কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্তন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হসপিটালে ক্যানসার বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

স্তন ক্যানসার থেকে ফিরে আসার, সফলতার অনেক গল্প আমরা জানি। অনেক মানুষ দুর্দান্তভাবে ফিরে এসেছেন। সে ক্ষেত্রে স্তন ক্যানসার ছড়িয়ে পড়ছে, তার কী কী লক্ষণ রোগী নিজের মধ্যে দেখতে পাবেন, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. লুবনা মরিয়ম বলেন, যে পেশেন্টের ট্রিটমেন্ট হয়ে গেছে, সে ফলোআপে থাকে। এটা হচ্ছে প্রথম কথা। আমার ট্রিটমেন্ট কমপ্লিট হয়ে গেছে, তার মানে এই না যে আমি অন্য কোথাও চলে যাব বা ডাক্তারের ফলোআপে আসব না। আসতে হবে এবং নির্দিষ্ট সময় পরপর গ্যাপে গ্যাপে যখন যেভাবে ডাক্তার বলবেন, তিন মাস, ছয় মাস পরপর ডাক্তারের কাছে এসে ক্লিনিক্যালি দেখতে হবে এবং ডাক্তার যদি মনে করেন কোনও পরীক্ষা করে তাকে দেখতে হবে যে কোনও সমস্যা আছে কি না।

ডা. লুবনা মরিয়ম বলেন, যে কোনও ক্যানসারের ফিরে আসার বা ব্যাক করার একটা প্রবণতা থাকে এবং সেটার ছড়িয়ে পড়ার প্রবণতা থাকে। আমরা বলে দিই, কিছু লক্ষণ আছে। ব্রেস্ট ক্যানসারের কথাই যদি ধরি, এটা আসলে কোথায় ছড়ায়। এটা বোনসে ছড়ায়, এটা লিভারে ছড়ায়, ফুসফুসে ছড়ায় এবং ব্রেইনে ছড়ায়। এ কয়টা অরগ্যানে ছড়িয়ে যায়। এগুলোর লক্ষণ কী। পেশেন্টকে বলে দিই আমরা, যদি শরীরের কোথাও ব্যথা অনুভব করেন এবং সেটা নরমাল প্যারাসিটামলে কমছে না, খুব দ্রুত আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। লিভারের ক্ষেত্রে কী হয়, জন্ডিস দেখা দিতে পারে, পেটটা ফুলে যেতে পারে এবং বিভিন্ন অঙ্গে জটিলতা অনুভব করতে পারেন।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।