স্তন ক্যানসার প্রতিরোধে করণীয় কী

Looks like you've blocked notifications!

বিশ্বজুড়ে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আজ আমরা একজন পুষ্টিবিদের কাছ থেকে স্তন ক্যানসার প্রতিরোধে খাদ্যাভ্যাসের ভূমিকা সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে স্তন ক্যানসার প্রতিরোধে খাবারের ভূমিকা সম্পর্কে বলেছেন পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, সাধারণত সবচেয়ে বেশি যেটি কাজ করে, সেটি হলো কেন এ সমস্যা হচ্ছে বা ব্রেস্ট ক্যানসারের আসল কারণ কী। ব্রেস্ট ক্যানসার সাধারণত বংশগত কারণে হতে পারে এবং এর পাশাপাশি যদি জীবন যাপন অসুস্থ থাকে, পাশাপাশি কেউ যদি ভুল ডায়েট পালন করে। যেমন অস্বাস্থ্যকর খাবার, অস্বাস্থ্যকর পরিবেশে থাকা—এ বিষয়গুলোর সাথে ব্রেস্ট ক্যানসার মোটামুটিভাবে জড়িত।

পুষ্টিবিদ রুবাইয়া পারভীন রীতি বলেন, ব্রেস্ট ক্যানসার প্রতিরোধে আপনাকে রোগ প্রতিরোধমূলক খাবার খেতে হবে। যেমন যে খাবারগুলোতে ইমিউন সিস্টেম বিল্ডআপ করে। সে ক্ষেত্রে ইমিউন সিস্টেম বুস্টিংয়ের জন্য আপনাকে টকজাতীয় ফল খাবারের তালিকায় রাখতে হবে। যেমন আপনি প্রতিদিন পানির সাথে পর্যাপ্ত পরিমাণ লেবু খেতে পারেন। এক গ্লাস পানিতে লেবু রাখার চেষ্টা করবে। এর পাশাপাশি বিভিন্ন টকজাতীয় ফল, যেমন মাল্টা রাখবেন। অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবারের মধ্যে রসুন, পেঁয়াজ, কালো গোলমরিচ রাখবেন। নিয়মিত স্যুপ পান করবেন এবং অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলবেন।

এ পুষ্টিবিদের পরামর্শ, অনেকেই আছে ফাস্টফুড, জাঙ্কফুড, চিনি ও মিষ্টিজাতীয় খাবার বেশি পছন্দ করেন। একটি কথা মনে রাখবেন, অতিমাত্রায় চিনি ক্যানসারের বন্ধু। যাঁদের বংশগতভাবে ব্রেস্ট ক্যানসার আছে, যেমন নানি, মা অথবা খালার, তাঁরা চেষ্টা করবেন যতটা সম্ভব বাইরের খাবার ও কোল্ড ড্রিংকস পরিহার করতে। এর পাশাপাশি প্রতিদিন খাদ্যতালিকায় গ্রিন টি রাখতে পারেন। গ্রিন টি নিয়মিত পান করবেন এবং অবশ্যই চিনি ছাড়া পান করতে চেষ্টা করবেন। এর পাশাপাশি ব্ল্যাক কফি পান করতে পারেন। তার পাশাপাশি রোগ প্রতিরোধমূলক যে খাবারগুলো রয়েছে, সেগুলো খাবেন এবং হলুদ খাবারের তালিকায় রাখবেন। হলুদ যেমন লিভারকে ভালো রাখে, তেমনই ব্রেস্ট ক্যানসারের জন্য উপকারী। খাবার মেইনটেইনের পাশাপাশি অবশ্যই নিয়মিত ব্যায়াম করবেন। যাঁর যত বেশি ফিজিক্যাল অ্যাকটিভিটি থাকবে, তার তত বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।