স্বল্প আয়ের মানুষের কোলন ক্যানসার হলে কী করণীয়

Looks like you've blocked notifications!

অনেকেই কোলন ক্যানসারে ভুগছেন ও ঝুঁকিতে রয়েছেন। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে কোলন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে কোলন ক্যানসার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বলেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্স হাসপাতালের জেনারেল ও কোলোরেক্টাল সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. শাহরিয়ার মো. সাদেক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

কোলোরেক্টাল ক্যানসার কাকে বলে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. শাহরিয়ার মো. সাদেক বলেন, কোলোরেক্টাল ক্যানসার বলতে আমরা যেটা বুঝি, সেটা হচ্ছে... কোলনকে আমরা বাংলায় বৃহদান্ত্র বলি। বৃহদান্ত্র আমাদের পরিপাকতন্ত্রের একটি অঙ্গ। রেক্টাম বলতে আমরা মলাশয় বুঝি, পায়ুপথের আগের অংশটা। বৃহদান্ত্র ও মলাশয়ের ক্যানসারকেই আমরা কোলোরেক্টাল ক্যানসার বলি।

যাঁরা স্বল্প আয়ের মানুষ, তাঁদের কোলন ক্যানসার হলে কী করণীয়, স্বাস্থ্য অধিদপ্তরের এ ক্ষেত্রে কী করণীয়; সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. শাহরিয়ার মো. সাদেক বলেন, স্বাস্থ্যের যে ব্যয়ভার, ক্যানসার চিকিৎসার যে ব্যয়ভার, সেটা মূলত অনেক কিছুর ওপর নির্ভর করে। আমরা বেসরকারি হাসপাতালের স্ট্রাকচারগুলো যদি দেখি, ফাউন্ডেশনগুলো যদি দেখি যে একটা হাসপাতাল তৈরি করার সময় তাঁরা কী পরিমাণ ইনভেস্টমেন্ট করেছেন, কী পরিমাণ ব্যাংক ঋণ করেছেন স্ট্যান্ডার্ড ধরে রাখার জন্য; সে ক্ষেত্রে দেখা যাচ্ছে তাঁদের যে দায়বদ্ধতা, অর্থনৈতিক যে দায়বদ্ধতা, সেটা তাঁদের তুলে নিতে হচ্ছে প্রতি মাসে। এ কারণে তারা চাইলেও খরচটা কম করতে পারছে না।

ডা. শাহরিয়ার মো. সাদেক যুক্ত করেন, আমাদের মেডিকেল যে ইকুইমেন্টগুলো, যেটা পৃথিবীর বিভিন্ন দেশে হয়, আমাদের বাংলাদেশে বলতে গেলে কোনও মেডিকেল ইকুইমেন্ট তৈরি হয় না। ইংল্যান্ডে যে মেডিকেল ইকুইমেন্ট তৈরি হচ্ছে, আমেরিকাতে যে মেডিকেল ইকুইমেন্টগুলো তৈরি হচ্ছে, বিশেষ করে আমরা সার্জিক্যার ডিভাইস যেগুলো ব্যবহার করি, সেগুলো অত্যন্ত ব্যয়বহুল। দেখা যায়, একটা অপারেশন কস্ট যতখানি হচ্ছে বা সার্জনের ফি যতখানি হচ্ছে, তার চেয়েও বেশি এই ইনস্ট্রুমেন্টের খরচ পড়ে যাচ্ছে। সে ক্ষেত্রে রোগী অনেক সময় হিমশিম খেয়ে যায়। এ ব্যাপারে অবশ্যই সরকারের কিছু করণীয় আছে। একটা হচ্ছে বড় বড় কোম্পানিগুলোকে পরিবেশ তৈরি করে দেওয়া, তারা এখানে এসে প্ল্যান্ট তৈরি করতে পারে, এখানে এসে তারা প্রডাকশনে যেতে পারে।

কোলোরেক্টাল ক্যানসার কী, লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।