স্বামীর সমস্যা থাকলে কি বারবার সাদাস্রাব হয়?

Looks like you've blocked notifications!

অনেক নারীই সাদাস্রাবের সমস্যায় ভোগেন। ওধুষপথ্যেও কমে না। এতে অস্বস্তিতে ভোগেন তাঁরা। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ বিষয়ে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে সাদাস্রাব কেন হয় ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত বলেছেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান ডা. আসমা রুমানাজ শহীদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

সাদাস্রাব বলতে কী বোঝায়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আসমা রুমানাজ শহীদ বলেন, সাদাস্রাব একটা খুব স্বাভাবিক প্রক্রিয়া। মহিলার জননতন্ত্র আছে, জরায়ু, যোনিপথ; এটা একটু ভেজা ভেজা থাকে। জরায়ু থেকে একটা সিক্রেশন হয়, গ্ল্যান্ড থেকে। এটা খুবই স্বাভাবিক জিনিস। কিন্তু একটা মাত্রা পর্যন্ত। আমাদের মহিলারা সাধারণত লজ্জায় বলতে পারে না। কিন্তু এ সাদাস্রাব যদি তার অত্যধিক পরিমাণে হয়, যদি শারীরিক অস্বাভাবিকতা লাগে, যদি চুলকানি হয়, যদি দুর্গন্ধযুক্ত সাদাস্রাব হয়, সে ক্ষেত্রে এটা অস্বাভাবিক।

অনেকের ক্ষেত্রে দেখা যায় সাদাস্রাব হয়েছে, ডাক্তারের শরণাপন্ন হয়েছে, বিভিন্ন অ্যান্টিবায়োটিক ও অন্য ওষুধও সেবন করেছে, কিন্তু সাময়িক সময়ের জন্য সুস্থ হয়েছে। তবে বারবার সাদাস্রাবের সমস্যা হচ্ছে। এ ক্ষেত্রে কী করণীয়। সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. আসমা রুমানাজ শহীদ বলেন, এ ক্ষেত্রে স্বামীর হিস্ট্রি নিতে হবে। রোগী ট্রিটমেন্ট করে সেরে উঠছে, পরে স্বামীর সঙ্গে থাকছে, আবার হচ্ছে। এ ক্ষেত্রে খুব কেয়ারফুলি, কসাসলি হাজব্যান্ডের হিস্ট্রি নিতে হবে এবং অধিকাংশ মহিলাই বলে, আমার হাজব্যান্ডের কিছু নেই। তার পরেও বলতে হবে যে আপনার হাজব্যান্ডকে একটু বলেন স্কিনের ডাক্তার দেখাতে। এ ছাড়া ডায়াবেটিস দেখতে হবে অথবা রোগীর অন্য কোনও প্যাথলজি আছে কি না, এটাকে এক্সপ্লোর করতে হবে। কারণ, আমি ট্রিটমেন্ট দিচ্ছি, সাময়িকভাবে সে ভালো হচ্ছে, কিন্তু তার প্যাথলজি তো কারেক্ট করছি না। পলিপ বা যে কোনও কিছু থাকলে; ইউটেরাসের মধ্যে কোনও প্যাথলজি থাকলে, এটাকে নির্ণয় করতে হবে। কারণ, রিকারেন্ট কোনও ভাবেই স্বাভাবিক নয়।

ডা. আসমা রুমানাজ শহীদ যুক্ত করেন, ধরা যাক, একবার ইনফেকশন হলো, আমি ট্রিটমেন্ট দিলাম সেরে গেল। কিন্তু বারবার কেন ইনফেকশন হবে? তাহলে নিশ্চয়ই কোনও সমস্যা আছে।

সাদাস্রাব কী, কেন হয় এবং অস্বাভাবিক সাদাস্রাব থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।