হরমোনজাতীয় সমস্যায় করণীয় কী

Looks like you've blocked notifications!

অনেকে থাইরয়েড বা অন্যান্য হরমোনজনিত নানান সমস্যায় ভুগছেন। থাইরয়েড হরমোন অনেক বেড়ে যেতে পারে। আবার থাইরয়েড হরমোন কমে যেতে পারে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, হরমোনজাতীয় সমস্যা দেখা দিলে কী করতে হবে।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে থাইরয়েড ও হরমোনজনিত সমস্যা নিয়ে কথা বলেছেন রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এম এ হালিম খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ডা. সামিউল আউয়াল স্বাক্ষর।

হরমোনজাতীয় বিভিন্ন জটিলতা নিয়ে কথা বলছিলাম। এই জটিলতাগুলোর যদি ট্রিটমেন্ট করা না হয়, সে ক্ষেত্রে আসলে জীবনযাপন প্রণালি কেমন হবে কিংবা সামনের দিনগুলোতে সেসব রোগী কী কী সমস্যার সম্মুখীন হতে পারে, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. এম এ হালিম খান বলেন, হরমোনের সমস্যায় ভালো ট্রিটমেন্ট বাংলাদেশে রয়েছে। সচেতনতা খুব বেশি জরুরি। এ ধরনের ট্রিটমেন্টের জন্য বাইরের দেশে যাওয়ার দরকার নেই। এটি যেহেতু দীর্ঘমেয়াদি ট্রিটমেন্ট এবং হরমোনের ট্রিটমেন্ট অধিকাংশ ক্ষেত্রে সারা জীবন চালিয়ে যেতে হয়। এটা এমন নয় যে ক্যানসারের ট্রিটমেন্ট, বাইরে ট্রিটমেন্ট নিয়ে চলে আসব। ব্যাপারটা এমন নয়।

ডা. এম এ হালিম খান বলেন, অধিকাংশ হরমোনের ওষুধ দীর্ঘ সময় চালাতে হয়, সারা জীবন চালাতে হয়। সেজন্য আমাদের সচেতন থাকতে হবে এবং সচেতন থেকে আমরা আমাদের দেশেই এর ট্রিটমেন্ট করতে পারি। আর জটিলতা আপনি যেটা বলেছেন, জটিলতা নির্ভর করবে তিনি আসলে কোন ধরনের সমস্যায় আক্রান্ত আছেন। সেই হরমোনের আধিক্যের জন্য অথবা তার অভাবের জন্য নানাবিধ জটিলতা দেখা দিতে পারে তাঁর শরীরে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।