হাঁটুর ক্ষয় হলে রোগীদের করণীয় কী

Looks like you've blocked notifications!

অনেকে হাঁটুর ক্ষয় রোগে ভুগছেন। দীর্ঘদিন চিকিৎসা করেও ফল মিলছে না বা প্রতিকার পাচ্ছেন না। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে হাঁটুর ক্ষয় হলে রোগীদের করণীয় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে হাঁটুর ক্ষয় রোগসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন জাতীয় অর্থোপেডিকস হাসপাতাল এবং পুনর্বাসন প্রতিষ্ঠানে স্পোর্টস মেডিসিন অর্থোস্কোপি বিভাগের কনসালটেন্ট ডা. দিবাকর সরকার। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

হাঁটুর ক্ষয় হলে রোগীদের করণীয় কী, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. দিবাকর সরকার বলেন, প্রথম পর্যায়ে রোগীরা যখন হাঁটুর ক্ষয় নিয়ে আমাদের কাছে আসে, আমরা নির্ণয় করি অ্যাকচুয়ালি তাঁর হাঁটুর ক্ষয় হয়েছে কিনা বা কোন পর্যায়ে রয়েছে। যখন রোগীরা আসে, হাঁটুর ক্ষয় রোগের জন্য যে কারণগুলো দায়ী, সেগুলো রোগীদের আছে কিনা দেখি। অতিরিক্ত স্থূলতা, আঘাত কিংবা কিছু কিছু রোগ আছে যেগুলো হাঁটুর ক্ষয়ের কারণ হয়ে থাকে, সেগুলো নির্ণয় করার চেষ্টা করি এবং প্রাথমিকভাবে ধারণা করি হাঁটুর ক্ষয়টা কোন স্টেজে আছে।

ডা. দিবাকর সরকার বলেন, খুব বেশি পরীক্ষা লাগে না। শুধু একটা এক্সরে স্ট্যান্ডিং ভিউ, অর্থাৎ দাঁড়িয়ে থেকে দুই পায়ের একটা এক্সরে করলেই কিন্তু আমরা আইডিয়া করতে পারি যে রোগীর হাঁটুর ক্ষয়ের মাত্রাটা এই ধাপে রয়েছে এবং ওই ধাপ অনুযায়ী আমরা চিকিৎসা করি। আমরা এটাকে চারটা ধাপে ভাগ করি। ওই ধাপ বা প্রোটোকল অনুযায়ী আমরা চিকিৎসা দেওয়া শুরু করি।

ডা. দিবাকর সরকার যুক্ত করেন, রোগীকে আমরা সব সময় বলে থাকি হাঁটুর ক্ষয় রোগ হচ্ছে ডিজেনারেটিভ প্রসিডিউর, অর্থাৎ এটা বয়সজনিত কারণে ক্ষয় হয়ে যাচ্ছে। যাঁরা বয়স্ক, আমরা অনেক সময় তাঁদের বুঝিয়ে বলি যে আপনাদের যখন চুল পেকে যাচ্ছে, সেটা ঠেকানো যাবে না। কারণ, এটা বয়সের লক্ষণ। ঠিক তেমনই হাঁটুতে ক্ষয়টা যখন শুরু হয়, তখন এটাকে আমরা বন্ধ করতে পারি না। এটা হবেই। আমরা কী করতে পারি, যে গতিতে ক্ষয়টা হচ্ছে, সেই গতিটাকে ওষুধের মাধ্যমে কিংবা আধুনিক কিছু পদ্ধতির মাধ্যমে এবং জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে ধীর করে দিতে পারি।

হাঁটুর ক্ষয় হলে করণীয় সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।