হেপাটাইটিস বি প্রতিরোধে করণীয় কী

Looks like you've blocked notifications!

জন্ডিস আসলে কোনও রোগ নয়, এটি বিভিন্ন রোগের লক্ষণ। যদি কারও রক্তের মধ্যে বিলুরুবিনের মাত্রা বেড়ে যায়, সাধারণত দুইয়ের ওপরে উঠলে বা তিনের কাছাকাছি হলে তখন তার মল বা চোখের বর্ণ হলুদ ধারণ করে। এটিকে আমরা জন্ডিস বলে থাকি। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, জন্ডিস প্রতিরোধে করণীয় কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে জন্ডিস প্রতিরোধে করণীয় সম্পর্কে কথা বলেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক এবং হেপাটোলজি ও লিভার বিভাগের প্রধান ডা. ফারুক আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

হেপাটাইটিস বা জন্ডিস প্রতিরোধে আমাদের কী কী করণীয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, একটি বিষয় আমাদের আলোচনায় কম এসেছে, সেটি হচ্ছে রক্ত পরিসঞ্চালন। বিভিন্ন অপারেশন বা কোনও কারণে যদি কারও রক্তক্ষরণ হয়ে থাকে, সে ক্ষেত্রে তাকে রক্ত পরিসঞ্চালন করতে হয়। এই রক্ত পরিসঞ্চালনের মাধ্যমে কিন্তু হেপাটাইটিস বি বা সি ছড়াতে পারে। সুতরাং আমাদের চাওয়া, প্রতিটি ব্লাড ব্যাংকে যেন সঠিকভাবে ব্লাড স্ক্রিনিং করা হয়। সঠিক জায়গা থেকে সঠিক স্ক্রিনিংয়ের মাধ্যমে কেউ যেন রক্ত পরিসঞ্চালন করেন, এটি খেয়াল রাখতে হবে। অপারেশনের যে যন্ত্রপাতি আছে বিভিন্ন ক্লিনিকে বা হাসপাতালে, এগুলো ভালোভাবে মনিটরিং করতে হবে, যেন সেগুলো সঠিকভাবে পরিষ্কার করা হয়।

অধ্যাপক ডা. ফারুক আহমেদ বলেন, আমাদের সাধারণ জনগণ এখন আগের চেয়ে অনেক সচেতন হয়েছেন। যেমন আমরা এখন জানি যে সেলুনে শেভ করার সময় ব্লেড চেঞ্জ করা হয়। এটি নিশ্চিত করা। যেন এক ব্লেড দিয়ে, এক ক্ষুর দিয়ে যেন একজনের বেশি কেউ শেভ না করে থাকেন। যেহেতু এটি মায়ের কাছ থেকে সন্তানের কাছে ছড়াতে পারে, সুতরাং হেপাটাইটিস বি আক্রান্ত মা যাতে ডায়াগনোসিস হয়। সেজন্য গর্ভাবস্থায় অবশ্যই এইচবিএস পরীক্ষা করতে হবে সব মাকে। যেহেতু আমরা জানি যৌন সংসর্গের মাধ্যমে এটি ছড়ায়, সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।