হেয়ার স্টাইলের পাশাপাশি চুলে তেল কেন দেবেন

Looks like you've blocked notifications!

অনেকেই চুল পড়া সমস্যায় ভুগছেন। এর জন্য পরিবেশ দূষণ ও আমাদের জীবন যাপন পদ্ধতি দায়ী। সেই সঙ্গে রয়েছে বংশগত রোগ। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে জানব, হেয়ার স্টাইলের পাশাপাশি চুলে তেল কেন দেবেন, এর প্রয়োজনীয়তা কী।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে হেয়ার স্টাইলের পাশাপাশি চুলে তেল দেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে বলেছেন প্রেসক্রিপশন পয়েন্ট, বনানী শাখার চর্ম ও যৌনরোগ বিভাগের কনসালটেন্ট ডা. ফারিয়াল হক এলভিস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

যাঁরা হেয়ার স্টাইল করছেন, তাঁদের চুলের জন্য বাড়তি কী যত্ন নিতে হয়, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, যারা রেগুলার হেয়ার স্টাইল করছে, তাদের আমি বলব উইগ ইউস করতে পারে। কিন্তু নিজের চুলটা ঠিক থাকে। চুলের ওপর যদি প্রতিদিন বারবার আপনি হিট অ্যাপ্লাই করতে থাকেন, তাহলে অবশ্যই আপনার চুল পড়া শুরু হবে। উনারা উইগ ইউস করতে পারেন অথবা পরার পরে সাথে সাথে অয়েলিং করতে পারেন। অয়েলিং খুব ভালো ময়েশ্চার হিসেবে কাজ করে। তারপর হিট দেওয়ার আগে বিভিন্ন ধরনের প্রি-হিট প্রটেকশন যেগুলো আছে, ক্রিম বা লোশন, ওগুলো লাগিয়ে তারপর হিট ও স্টাইলিং করতে পারেন।

অনেকে যেটি বলে থাকে যে তেল দেওয়ার কোনও দরকার নেই। কারণ, যেটা অনেক সময় ডাক্তারেরা বলে থাকেন, চুলের যে রুট সেখানে অটোমেটিক তেল বের হয়। আবার অনেকে বলে থাকে, তেল ব্যবহার করা উচিত, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. ফারিয়াল হক এলভিস বলেন, যত মডার্ন হই না কেন, আমরা আমাদের পূর্বপুরুষদের ডিনাই করতে পারব না। আমাদের নানি-দাদিরা তো তেল ইউস করতেনই, নারকেল তেল বলেন, অলিভ অয়েল বলেন, ইউস করতেনই এবং কেন করতেন, নিশ্চয়ই এটার তো কোনও কারণ ছিল। যদি কোনও ডক্টর বা যদি কেউ বলে থাকে, তেল ইউস করা যাবে না, আমি এটার পক্ষে না। কারণ, আপনার গ্ল্যান্ডস থেকে ন্যাচারালি সেবাম বের হবে, যেটা আপনার চুলকে ময়েশ্চার করবে।

ডা. ফারিয়াল হক এলভিস যুক্ত করেন, যেহেতু হেয়ার স্টাইলিংয়ের কথা বলছেন, যে মানুষটা প্রতিদিন হেয়ার স্টাইলিং করছে, প্রতিদিন শ্যাম্পু করছে, চুলে আয়রন দিচ্ছে বা হিট দিচ্ছে, তার ময়েশ্চার থাকছে কোথায়? সেটা তো সাথে সাথে উধাও হয়ে যাচ্ছে। তাই আপনাকে বাইরে থেকে অবশ্যই অ্যাপ্লাই করতে হবে। আর আমাদের এখন পলিউশন অনেক বেড়েছে। আমরা রোদে বের হচ্ছি, কাজের স্ট্রেসে আছি, স্ট্রেসে থাকলে আপনার সেবাসিয়াস প্রডাকশন বন্ধ হয়ে যেতে পারে। আপনার চুল রুক্ষ হয়ে যেতে পারে, প্রতিদিন আপনি নতুন নতুন কন্ডিশনার ইউস করতে পারেন, হেয়ার মাস্ক ইউস করছেন, শ্যাম্পু ইউস করছেন। এগুলো আপনার চুলের ময়েশ্চারটাকে সরিয়ে ফেলবে। তাই আপনাকে বাইরে থেকে ময়েশ্চার অবশ্যই অ্যাপ্লাই করতে হবে, অবশ্যই।

স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।