৬ খাবারে এই গরমে শরীর ঠান্ডা

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

গরমে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো শরীরকে হাইড্রেটেড রাখা। আর তাই গরমে ক্লান্তি ও ডিহাইড্রেটেশন কমাতে আমাদের এমন খাবার খাওয়া উচিত, যেগুলো শরীরের পানির চাহিদা পূরণ করে এবং সারাদিন কর্মশক্তি ধরে রাখে। তাই গরমে এই খাবারগুলো হতে পারে আপনার পানিস্বল্পতা দূর করার হাতিয়ার।

তরমুজ

তরমুজ এমন একটি ফল যা দেহকে ভেতর থেকে হাইড্রেটেটেড করে এবং তৃষ্ণা মেটায়। এই ফলের ৯৫ শতাংশ পানি হওয়ায় গরমে এটি সব বয়সের মানুষের অন্যতম প্রিয় ফলে পরিণত হয়। এছাড়াও এতে প্রচুর পরিমাণে লাইকোপিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, বি৬, পটাসিয়াম ও অ্যামিনো অ্যাসিড রয়েছে।

শসা

শসা দেহকে শীতলকারী অন্যতম সেরা খাবার। এটি শুধুমাত্র আপনাকে হাইড্রেটেড থাকতে সাহায্যই করবে না; নানা রকম অসুখ ও পুষ্টির ঘাটতি হওয়ার সম্ভাবনাও হ্রাস করে।

পেঁয়াজ

পেঁয়াজ কাঁচা ও রান্না দুইভাবেই খাওয়া যায়। ভারত উপমহাদেশে প্রায় সব ধরনের রান্নায়ই পেঁয়াজ ব্যবহৃত হয়। এছাড়াও বিভিন্ন খাবারে ও সালাদেও কাঁচা পেঁয়াজ খাওয়া হয়। এতে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। তাই গরমে শরীরকে ঠাণ্ডা থাকার জন্য নিয়মিত আপনার খাদ্যতালিকায় পেঁয়াজ রাখুন।

আনারস

পুষ্টিকর এই ফলের বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ফসফরাস, ক্যালসিয়াম, জিঙ্ক, ভিটামিন এ ও ভিটামিন কে রয়েছে। যা সারাদিনের ক্লান্তি দূর করে। তাই গরম কমাতে আনারসের জুস বা সালাদ খাওয়া যেতে পারে।

দই

দই গরমে পেট পরিষ্কার এবং ঠাণ্ডা রাখে, তাই গ্রীষ্মকালে দই অপ্রতিদ্বন্দ্বী। গরমে খেতে পারেন দইয়ের ঘোল, নোনতা বাটারমিল্ক, মিষ্টি লস্যি বা রায়তা ইত্যাদি।

লেবু

লেবু ভিটামিন সি’র অপ্রতিদ্বন্দ্বী উৎস। গরমে শরীরকে ঠাণ্ডা রাখতে পুদিনার রসের সঙ্গে লেবু মিশিয়ে খেলে শরীর শীতল হয়।

সূত্র : ইউএনবি