অক্সিজেনের অভাবে কোভিড রোগীদের মৃত্যু ‘গণহত্যার চেয়ে কম নয়’ : ভারতীয় আদালত

Looks like you've blocked notifications!
অক্সিজেনের অভাবে কোভিড রোগীদের মৃত্যু ‘গণহত্যার চেয়ে কম নয়’, বলেছেন ভারতীয় আদালত। ছবি : রয়টার্স

অক্সিজেন সরবরাহের অভাবে হাসপাতালে কোনো কোভিড  রোগীর মৃত্যু অপরাধমূলক ঘটনার মধ্যে পড়ে বলে জানাল ভারতের উত্তরপ্রদেশের এলাহাবাদ হাইকোর্ট। অক্সিজেনের অভাবে এ ধরনের মৃত্যুর ঘটনা ‘গণহত্যার চেয়ে কম নয়’ বলেও জানিয়েছেন আদালত। বার্তা সংস্থা পিটিআই’র বরাত দিয়ে সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার এ খবর জানিয়েছে।

উত্তরপ্রদেশের লখনউ ও মিরাটে সম্প্রতি অক্সিজেনের অভাবে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। এলাহাবাদ হাইকোর্টে এ সংক্রান্ত একটি জনস্বার্থ-সংশ্লিষ্ট মামলা করা হয়। সে মামলার শুনানিতে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিদ্ধার্থ ভার্মা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ।

বিচারপতিদের পক্ষ থেকে পর্যবেক্ষণে বলা হয়েছে, ‘হাসপাতালে শুধু অক্সিজেন সরবরাহের অভাবে করোনা রোগীর মৃত্যুর ঘটনায় আমরা কষ্ট পাচ্ছি। এগুলো অপরাধমূলক ঘটনা এবং কোনো অর্থেই গণহত্যার চেয়ে কম নয়। নিরবচ্ছিন্নভাবে রোগীদের অক্সিজেন সরবরাহ নিশ্চিত করা যাদের দায়িত্ব, এই গণহত্যার দায় তাদের।’

‘বিজ্ঞানের এত উন্নতির যুগে যখন হৃৎপিণ্ড প্রতিস্থাপন, মস্তিষ্কে অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে, তখন এভাবে কী করে আমরা মানুষকে মরতে দিতে পারি?’, যোগ করেন আদালত।

লখনউ ও মিরাটে অক্সিজেন সরবরাহের অভাবে মৃত্যুর অভিযোগের বিষয়ে ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত করে পরদিনই দুই জেলার ম্যাজিস্ট্রেটদের প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন এলাহাবাদ হাইকোর্ট।