অক্সিজেন সংকটে সাত করোনা রোগীর মৃত্যু, জর্ডানের স্বাস্থ্যমন্ত্রী বরখাস্ত

Looks like you've blocked notifications!
একটি সরকারি হাসপাতালে অক্সিজেন সংকটের দায়ে জর্ডানের স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করা হয়। ছবি : রয়টার্স

নভেল করোনাভাইরাসের চিকিৎসা চলছে এমন একটি হাসপাতালে অক্সিজেন সংকটের ফলে সাতজন করোনা রোগীর মৃত্যুর ঘটনায় জর্ডানের স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবেইদাতকে বরখাস্ত করেছে জর্ডান সরকার। রোগীদের বিক্ষুব্ধ আত্মীয়-স্বজনকে নিবৃত্ত করতে পুলিশ মোতায়েন করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাজধানী আম্মানের পশ্চিমাঞ্চলীয় নতুন সল্ট গভর্নমেন্ট হসপিটালের আইসিইউ, গাইনি ও করোনাভাইরাস ওয়ার্ডে গতকাল শনিবার এক ঘণ্টার জন্য অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। ফলে সাতজনের মৃত্যু হয়।

স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্তের ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী বিশের আল খাসওয়ানেহ এ ঘটনায় সবার কাছে ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন, এ ঘটনার সম্পূর্ণ দায় তাঁর সরকারের। ‘এটা এমন একটা ভুল, যা কোনোভাবেই যুক্তিযুক্ত বা গ্রহণযোগ্য নয়। আমি লজ্জিত।’

বিচার বিভাগীয় তদন্তের ফলের জন্য অপেক্ষা করছেন বলে জানিয়েছেন জর্ডানের প্রধানমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবেইদাতও এ ঘটনায় নিজের ‘নৈতিক দায় স্বীকার’ করে নিয়েছেন।

জর্ডানের বাদশাহ আব্দুল্লাহও সরকারি হাসপাতালটি পরিদর্শন করেছেন। ‘এরকম একটি হাসপাতালে কীভাবে এমন ঘটনা ঘটল’ তা নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি। করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতালটি কয়েক মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত হয়। গত বছরের আগস্টে চালু হয় এটি।

জর্ডানে গত বৃহস্পতিবার একদিনে সর্বোচ্চ আট হাজার ৩০০ জনের শরীরে করোনা শনাক্ত হয়। প্রায় এক কোটি মানুষের দেশ জর্ডানে এ পর্যন্ত তিন লাখ ৮৫ হাজার ৫৩৩ জনের করোনা ধরা পড়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে পাঁচ হাজার ২২৪ জনের।