অন্তর্বাসের মডেলিংয়ে নিষিদ্ধ নারী, চীনে স্থান পূরণ করছে পুরুষেরা!

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি রয়টার্স থেকে নেওয়া

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে লাইভস্ট্রিম করে পণ্য বিক্রি নতুন কিছু নয়। সারা বিশ্বেই অনলাইনে প্রচারণা চালিয়ে পণ্য বিক্রি করা হয়। প্রচারণায় পুরুষদের থেকে অনেক এগিয়ে নারীরা। তবে, নারীদের অনলাইনে প্রচারণা চালিয়ে অন্তর্বাস বিক্রি নিষিদ্ধ করেছে চীন। এর প্রতিক্রিয়ায় পুরুষদের অন্তর্বাস পরিয়ে মডেল হিসেবে অনলাইনে উপস্থাপন করছে চীনা কোম্পানিগুলো। এক প্রতিবেদনে এমনি তথ্য জানিয়েছে নিউইয়র্ক পোস্ট।

মার্কিন গণমাধ্যমটি বলছে, চীনের লাইভস্ট্রিম ফ্যাশন কোম্পানিগুলো পুরুষ মডেলদের অন্তর্বাস পরিয়ে অনলাইনে প্রচারণা চালাচ্ছে। নারী মডেলদের নিষিদ্ধ করায় এমনটি করছে তারা।

চীনে স্বল্প পোশাকে নারীদের অনলাইনে উপস্থাপন করা আইনত দণ্ডনীয়। এমনকি, অনেক লাইভস্ট্রিম কোম্পানিকে এই অভিযোগে অভিযুক্ত করে বন্ধ করে দেওয়া হয়েছে। তবে, যেসব কোম্পানি চালু রয়েছে, তারা তাদের আয় কমাতে বা হারাতে চান না। এর জন্যই পুরুষ মডেলদের অন্তর্বাস পরিয়ে উপস্থাপন করছে।

বেশ কয়েকটি লাইভস্ট্রিম কোম্পানির ভিডিওতে দেখা যায়, পুরুষ মডেলরা বক্ষবন্ধনী পরে প্রচারণা চালাচ্ছেন। এ ছাড়া লাম্বার করসেট বেল্ট ও নাইটগাউন পরে প্রচারণা চালাচ্ছেন তারা।

অনলাইনে লাইভস্ট্রিম করে নারীদের পণ্য বিক্রি করেন মি. জু। চীনের স্থানীয় এক গণমাধ্যমকে এই ব্যবসায়ী বলেন, ‘মূলত, আমাদের কাছে কোনো বিকল্প নেই। নারী সহকর্মীদের দিয়ে আমরা এসব পণ্যের প্রচারণা চালাতে পারব না। এর জন্য আমরা আমাদের পুরুষ সহকর্মীদের মডেলিংয়ের কাজে ব্যবহার করছি।’

বাজার ও ভোক্তা নিয়ে কাজ করে হামবুর্গ ভিত্তিক সংস্থা স্ট্যাটিস্টা। সংস্থাটির অনুমান, ২০২৩ সালে চীনে লাইভস্ট্রিম প্ল্যাটফর্মে ৭০ হাজার কোটি মার্কিন ডলারের পণ্য বিক্রি হবে। আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ম্যাককিনসের তথ্য মতে, লাইভস্ট্রিমে পণ্য বিক্রি দেশটির ই-কর্মাস শিল্পের মোট আয়ের ১০ শতাংশ অবদান পর্যন্ত অবদান রাখবে।

পুরুষ মডেলদের দিয়ে অন্তর্বাসের প্রচারণা শুরু হয় গত ডিসেম্বর থেকে। ওই সময় জু’র কোম্পানি একজন পুরুষ মডেলকে সিল্কের সুসজ্জিত কাপড় পরিয়ে লাইভস্ট্রিমে হাজির করে। ভিডিওটি টিকটকের চীনা সংস্করণ দুয়নে প্রকাশ করা হয়। ওই ভিডিওর ক্যাপশনে লেখা ছিল, ‘সুন্দর বৌদিয়রটি (নারীদের এক প্রকার পোশাক) আপনার স্ত্রী ও প্রাপ্তবয়স্কদের জন্য।’

পুরুষ মডেলের ভিডিওটিতে দুই হাজারেরও বেশি লাইক পড়েছিল। এমনকি, নেটিজেনরা ভিডিওটি শেয়ার করে, লিঙ্গ বৈষম্য শেষ করার কথা বলেন।