অবশেষে বিখ্যাত তাকসিম স্কয়ারে মসজিদ উদ্বোধন করলেন এরদোয়ান

Looks like you've blocked notifications!
তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের বিখ্যাত তাকসিম স্কয়ারে নবনির্মিত মসজিদ উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের বিখ্যাত তাকসিম স্কয়ারে নবনির্মিত মসজিদ উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আজ শুক্রবার জুমার নামাজের পর আনুষ্ঠানিকভাবে মসজিদটি উদ্বোধন করা হয়।

মসজিদটি উদ্বোধনের পর এরদোয়ান বলেন, ‘এরই মধ্যে আমাদের মসজিদটি ইস্তাম্বুলের প্রতীকগুলোর মধ্যে পৃথক স্থান করে নিয়েছে।’

এরদোয়ান আরও বলেন, ‘উপাসনাস্থল হওয়ার পাশাপাশি, তাকসিম মসজিদটি ইস্তাম্বুলের অন্যতম গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও শৈল্পিক কেন্দ্র হয়ে উঠবে।’

১৯৫০ সালে সর্বপ্রথম ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নেওয়া করা হয়। কিন্তু সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ হিসেবে তুরস্ক পরিচিত হলেও ধর্মনিরপেক্ষতার দোহাই দিয়ে বিভিন্ন আমলাতান্ত্রিক জটিলতায় দীর্ঘকাল সেই নির্মাণকাজ থেমে থাকে।

অবশেষে ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারিতে নির্মাণকাজ শুরু হয়ে চার বছরে তা শেষ হয়। আর শুক্রবার মসজিদটি সবার জন্য উম্মুক্ত হলো। খবর ডেইলি সাবাহ ও আনাদুলু এজেন্সির।

ইস্তাম্বুলের ব্যস্ততম নগরী তাকসিম স্কয়ারের ২৬ হাজার ৭১৬ স্কয়ার ফুট স্থানে মসজিদটি নির্মিত। এতে আড়াই হাজারের বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। দুইজন তুর্কি নকশাকার তিন তলা বিশিষ্ট মসজিদের নকশা করেন।

বিভিন্ন অনুষ্ঠান ও সম্মেলন পরিচালনার জন্য মসজিদের ভেতর একটি সম্মেলন কক্ষ ও প্রদর্শনী হলও আছে। মসজিদের সাজসজ্জার কাজ এরইমধ্যে সম্পন্ন। বিখ্যাত তুর্কি ক্যালিগ্রাফার দাভুত বেকতা ও অ্যাডেম তুরানের তৈরি কোরআনের প্ল্যাটও প্রস্তুতি শেষ।

উল্লেখ, ১৯৫২ সালে তাকসিম স্কয়ারে মসজিদ নির্মাণ করতে ‘তাকসিম মসজিদ বিল্ডিং এন্ড সাসটিনেন্স এসোসিয়েশন’ প্রতিষ্ঠিত হয়। কিন্তু ১৯৮০ সালের অভ্যুত্থানের পর এর কার্যক্রম বন্ধ হয়ে যায়। ‘জনগণের আকাঙ্ক্ষা পূর্ণ করে না’ বলে বারবার এর কার্যক্রম বন্ধ থাকে। পরবর্তীতে ২০১৭ সালে বোর্ড অব প্রিজারভেশন অব কালচারাল মনুমেন্টসের কাছে মসজিদের পরিকল্পনাটি পুনরায় গৃহীত হয়।